Type to search

শিক্ষা প্রতিষ্ঠান খুললে প্রাথমিক শিক্ষার্থীরা পাবে জনপ্রতি ১ হাজার টাকা

শিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান খুললে প্রাথমিক শিক্ষার্থীরা পাবে জনপ্রতি ১ হাজার টাকা

অপরাজেয়বাংলা ডেক্স : সরকারি সব প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের জামা জুতা ক্রয়ে ‘কিডস অ্যালাউন্স’ হিসেবে এ অর্থ প্রদান করা হবে।

মঙ্গলবার প্রাথমিকের উপবৃত্তি প্রদান প্রকল্পের পরিচালক মো. ইউসুফ আলী বলেন, ২০২০ সালের শেষ ছয় মাসের উপবৃত্তির টাকা বিতরণ করা হচ্ছে। এই কর্মসূচি শেষ হলেই শিক্ষার্থীদের এক হাজার টাকা করে বিতরণ করা হবে। এ বিষয়ে সকল প্রস্তুতি শেষ করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হতে পারে। এসময় তাদের এ অর্থ প্রদান করা হবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও চলতি মাসেই টাকা পাবে শিক্ষার্থীরা। ইতোমধ্যে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ শেষ হয়েছে। সংশ্লিষ্ট দপ্তর এ খাতের প্রয়োজনের অর্থ ছাড় করেছে। এখন সময় সুযোগ বুঝে শিক্ষার্থীদের অভিভাকদের নগদ অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

প্রাথমিক মন্ত্রণালয় সূত্র জানায়, সারাদেশে কিডস অ্যালাউন্স পাওয়ার যোগ্য শিক্ষার্থী সংখ্যা ১ কোটি ১০ লাখের বেশি। এতে বরাদ্দ দেওয়া হয়েছে ১১০০ কোটি টাকা।

এর আগে ২০২০ শিক্ষাবর্ষের প্রথম দিনে নতুন বইয়ের সঙ্গে জামা জুতা কেনার ১ হাজার টাকা দেওয়ার ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থ ছাড়ের জটিলতায় তা বিতরণ সম্ভব হয়নি।সূত্র,আমাদের সময়