Type to search

বৃষ্টি শেষেই নামবে শীত

অন্যান্য

বৃষ্টি শেষেই নামবে শীত

অপরাজেয় বাংলা ডেক্স :

মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। চলমান বৃষ্টি শেষ হলেই আস্তে আস্তে শীত নামতে শুরু করবে। হিমালয়ের খুব কাছে পঞ্চগড় দিয়ে উত্তরের হিমেল বাতাস দেশে প্রবেশ করবে। এতে বাড়বে ঠাণ্ডার আমেজ। পর্যায়ক্রমে তা এ মাসের মধ্যে সারা দেশে ছড়িয়ে পড়বে। এমনটিই জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সাগরে সৃষ্ট লঘুচাপের কারণেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হচ্ছে। চট্টগ্রাম ও বরিশাল বিভাগে এই বৃষ্টিপাত আগামী দুই দিন থাকার সম্ভাবনা থাকলেও ঢাকাসহ অন্যান্য বিভাগে আজকের পর কমে যাবে বর্ষণ। বৃষ্টির কারণে আগামী কয়েক দিনে তাপমাত্রা কিছুটা কমে শীতের আবহ তৈরি হতে পারে।

অক্টোবরের শেষে সাগরে নিম্নচাপ কেটে যাওয়ার পর আবহাওয়ার পূর্বাভাস ছিলো, এ মাসে আবারো আসছে লঘুচাপ বা প্রাকৃতিক দুর্যোগ। আগাম পূর্বাভাস খানিকটা সত্যি হয়ে নভেম্বরের শুরুতেই সাগরে লঘুচাপের হানা। আবহাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট মেঘ দেশের অর্ধেকেরও বেশি এলাকায় ছড়িয়ে পড়েছে। এর প্রভাবেই রোববার দুপুর থেকে রাজধানীসহ সারাদেশে হচ্ছে বৃষ্টিপাত।

আবহাওয়া অফিস জানায়, বুধবার পর্যন্ত চট্টগ্রাম ও বরিশালে বৃষ্টি হতে পারে। তবে, রাজধানীতে মঙ্গলবার থেকে কমে যাবে বৃষ্টি। তারপর বৃষ্টির দাপট কমে আসবে।

গত ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত বঙ্গোপসাগরের নিম্নচাপের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টি হয়। ছয় মাস ধরেই বঙ্গোপসাগরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস বেশি। সেখান থেকে প্রায় প্রতি সপ্তাহে একটি করে লঘুচাপের সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে বৃষ্টিও বেড়ে গেছে।

গত মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। ১ ও ২০ অক্টোবর সাগরে লঘুচাপ সৃষ্টি হয়। এরমধ্যে তা ঘনীভূত হয়ে দুটি নিম্নচাপও হয়েছে। নভেম্বরের প্রথমদিনও লঘুচাপ ছিল। সাগরে তিন নম্বর সতর্কতা দেখাতে বলে আবহাওয়া অধিদপ্তর। পরে সোমবার সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলা হয়।

সূত্র, ইন্ডিপেন্ডেন্ট নিউজ