Type to search

২৪ ঘণ্টায় নতুন করে যেসব জেলায় বন্যা হতে পারে

জাতীয়

২৪ ঘণ্টায় নতুন করে যেসব জেলায় বন্যা হতে পারে

ভারী বর্ষণ ও উজানের ঢলে সিলেট ও সুনামগঞ্জসহ দেশের ৯টি জেলা বন্যাকবলিত। এ অবস্থায় আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরও তিনিট জেলায় বন্যাকবিলত হতে পারে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া। রবিবার (১৯ জুন) তিনি এ তথ্য জানান।

তিনি জানান, দেশের নয়টি নদীর পানি ১৮টি পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে বইছে। আগামী ৪৮ ঘণ্টায় দেশের অধিকাংশ জায়গায় এবং ভারতের আসাম ও মেঘালয়সহ কিছু রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে এ সময়ের মধ্যে ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মাসহ সব প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

এ অবস্থায় আগামী ২৪ ঘণ্টায় টাঙ্গাইল, মুন্সিগঞ্জ ও শরীয়তপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ ছাড়া এ সময়ের মধ্যে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, লালমনিরহাট, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

এ দিকে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, অতিমাত্রায় উঁচু অঞ্চল থেকে পানি প্রবাহিত এবং অনেক বেশি বৃষ্টি হলে ঢাকাও প্লাবিত হতে পারে। ১৯৮৮ সালের মতো রাজধানীতে বন্যা হতে পারে কি না, সাংবাদকদের এমন প্রশ্নের জবাব তিনি বলেন, ১৯৯৮ সালেও আমরা বন্যা মোকাবিলা করেছি। আগেও বহুবার মোকাবিলা করেছি। যেকোনো খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত আমাদের থাকতে হবে। অপ্রস্তুত থাকা উচিত না। সব পরিস্থিতির জন্য প্রস্তুত আছি।

 

বিডি২৪লাইভ ডট কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *