Type to search

জাতীয়

বাংলাদেশ ক্রিকেট বোর্ড, মানে বিসিবি কী চাইল না চাইল, তাতে কিচ্ছু আসে যায় না। বাংলাদেশ ক্রিকেট দলের চাওয়া না–চাওয়াতেও না। সাকিব আল হাসান কী চাইছেন, সেটাই শেষ কথা। সাকিব আল হাসান শুধু বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা খেলোয়াড়ই নন, তিনি ক্রিকেটের চেয়েও বড়, বাংলাদেশের ক্রিকেটের চেয়ে তো বটেই।

পড়তে পড়তে আপনার কুঁচকে যাওয়া ভুরু মনশ্চক্ষে দেখতে পাচ্ছি। কোনো ক্রিকেটার, তা তিনি যত বড়ই হোন না কেন, খেলাটার চেয়ে বড় হতে পারেন নাকি! ব্র্যাডম্যান–সোবার্স–টেন্ডুলকাররাও তো কখনো এমন দাবি করার সাহস পাননি। সাকিব নিজেও অবশ্য তা দাবি করেননি। তারপরও এমন মনে হওয়ার কারণটা আপনার অনুমান করে ফেলার কথা।

প্রায় প্রতিটি ট্যুরের আগেই বাংলাদেশের ক্রিকেটে নিয়মিত হয়ে যাওয়া নাটকের সর্বশেষ পর্বটা মঞ্চস্থ হয়েছে তো খুব বেশিক্ষণ হয়নি। দক্ষিণ আফ্রিকা সফরে যেতে অনিচ্ছার কথা জানিয়েছিলেন সাকিব। কোন সিরিজ খেলবেন, কোনটি খেলবেন না—এ ব্যাপারে সাকিবের ইচ্ছাই যে চূড়ান্ত, আবারও এটিকে সত্যি প্রমাণ করে বিসিবি তাঁকে ৩০ এপ্রিল পর্যন্ত ‘বিশ্রাম’ দিয়েছে। দক্ষিণ আফ্রিকা সিরিজ ১৮ মার্চ শুরু হয়ে ১২ এপ্রিল শেষ—এটা জানা থাকলে সাকিব যে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন না, তা আর আলাদা করে বলার প্রয়োজন পড়ছে না।

বলতে পারেন, সাকিবের চাওয়া মেনে নেওয়া ছাড়া বিসিবির আর কি উপায় ছিল! কোনো ক্রিকেটার শারীরিক ও মানসিক ক্লান্তির কথা বলে খেলতে না চাইলে তাঁকে কি জোর করে খেলানো যায় নাকি?
সুত্র : প্রথম আলো

Next Up