Type to search

স্কুল-কলেজ খুলছে ৩০শে মার্চ

শিক্ষা

স্কুল-কলেজ খুলছে ৩০শে মার্চ

 

শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে এ ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৈঠকে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন অংশ নেন।

শিক্ষামন্ত্রী জানান, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ৬ দিন ক্লাস নেয়া হবে।  ক্লাস শুরু হওয়ার পর  এসএসসি পরীক্ষার্থীদের ৬০ কর্মদিবস ক্লাস নেয়া হবে এরপর এক দেড় সপ্তাহের বিরতি দিয়ে পরীক্ষা নেয়া হবে। একইভাবে এইচএসসির ক্ষেত্রে ৮০ কর্মদিবস ক্লাস নেয়া হবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্কুল-কলেজ খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে ছয়টি মন্ত্রণালয় বৈঠকে বসে।

গত বছরের ১৭ই মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বেশ কয়েক ধাপে ছুটি বাড়ানোর পর ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছিল।

এদিকে, ২২ই জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এ গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়। স্কুল-কলেজগুলোতে ৩৯ পাতার গাইডলাইন পাঠিয়ে বলা হয়, ৪ঠা ফেব্রুয়ারির মধ্যে স্কুলগুলো প্রস্তুত করে রাখতে, যাতে যে কোনো মুহূর্তে সেগুলো খুলে দেয়া যেতে পারে। সূত্র, DBC বাংলা