Type to search

মৌসুমি বায়ু কম সক্রিয়, আপাতত অতিভারী বৃষ্টির সম্ভাবনা নেই

জাতীয়

মৌসুমি বায়ু কম সক্রিয়, আপাতত অতিভারী বৃষ্টির সম্ভাবনা নেই

অপরাজেয়বাংলা ডেক্স: শ্রাবণ মাসের এই পর্যায়ে বৃষ্টি ঝরানো জলীয় বাষ্পবাহী দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর সক্রিয়তা অনেকটাই কম। সামনের দিনগুলোতে মৌসুমি বায়ু শক্তিশালী হওয়ার লক্ষণও দেখছেন না আবহাওয়াবিদরা। তাই আপাতত টানা ভারী বৃষ্টিরও দেখা মিলবে না।

এখন আকাশ মেঘলা থাকছে, এর মধ্যে হঠাৎ বৃষ্টি নামছে। আবার কিছুক্ষণ বৃষ্টির পর দেখা মিলছে রোদের। মৌসুমি বায়ুর মোটামুটি সক্রিয়তায় প্রকৃতিতে আপাতত এমন অবস্থাই থাকবে। তবে মাঝে মাঝে মৌসুমি বায়ু আরও কিছুটা সক্রিয় হলে বৃষ্টিও একটু বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মঙ্গলবার (৩ আগস্ট) আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জাগো নিউজকে বলেন, ‘বৃষ্টি এখন কিছুটা কমের দিকে। আগামী ৫-৬ তারিখের দিকে একটু বাড়তে পারে। শিগগিরই অতিভারী বৃষ্টি হওযার কোনো সম্ভাবনা নেই। এখন বর্ষাকাল, বৃষ্টি তো হবেই।’

তিনি বলেন, ‘মৌসুমি বায়ু এখন মোটামুটি সক্রিয় রয়েছে। মোটামুটি সক্রিয় মানে- মেঘ থাকলে একটু বৃষ্টি হবে, আবার রোদ হবে। আগামী ২-৩ দিনে মৌসুমি বায়ুর সক্রিয়তা একটু বাড়বে। তবে খুব শিগগিরই মৌসুমি বায়ু শক্তিশালী হওয়ার সম্ভাবনা নেই।’

‘এখন মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হয়। তবে তা বিচ্ছিন্নভাবে কিছু কিছু স্থানে হচ্ছে’, বলেন এই আবহাওয়াবিদ।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে পশ্চিম-উত্তর প্রদেশ ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পেতে পারে এবং দেশের অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। একই সঙ্গে সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চট্টগ্রামে, ১২৫ মিলিমিটার। এ সময়ে ঢাকায় ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে, ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে, ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।সূত্র,জাগোনিউজ২৪.কম