Type to search

ব্রডশিট জবাব না পাঠালে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা

অন্যান্য

ব্রডশিট জবাব না পাঠালে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা

অপরাজেয় বাংলা ডেক্স: শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের পর ওই প্রতিষ্ঠান থেকে ব্রডশিট জবাব দেয়ার নির্দেশনা থাকলেও অনেক প্রতিষ্ঠান যথাসময়ে তা করছে না। এ জন্য জটিলতা সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে। এ পরিস্থিতিতে অধিদপ্তর বলছে, পূর্ণাঙ্গ ব্রডশিট জবাব না দিলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আর ব্রডশিট জবাব পাঠাতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আর চিঠি পাঠানো হবে না বলে জানিয়েছে শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও পরিচালনা কমিটির সভাপতিকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে অধিদপ্তর বলছে, শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর থেকে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের পর দেয়া প্রতিবেদনের ব্রডশিট জবাব মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানোর নির্দেশনা রয়েছে। লক্ষ্য করা যাচ্ছে যে, কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান যথাসময়ে ব্রডশিট জবাব অধিদপ্তরে পাঠাচ্ছেন না এবং এ কারণে জটিলতা সৃষ্টি হচ্ছে।

অধিদপ্তর আরও বলছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে ব্রডশিট জবাব পাঠানোর জন্য এখন থেকে আর শিক্ষা প্রতিষ্ঠানকে চিঠি পাঠানো হবে না। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ব্রডশিটের জবাব, প্রমাণক তথ্য ও কাগজপত্র স্বপ্রণোদিত হয়ে অধিদপ্তরে পাঠাতে হবে। যথাসময়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ পূর্ণাঙ্গ ব্রডশিট জবাব প্রেরণ করতে ব্যর্থ হলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে যথাযথ সহযোগিতা করতে পরিচালনা কমিটির সভাপতিকে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বিষয়টি অতীব জরুরি বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সূত্র: দৈনিক শিক্ষা ডট কম