Type to search

 করোনা পরিস্থিতি ভয়ংকর হচ্ছে

জাতীয়

 করোনা পরিস্থিতি ভয়ংকর হচ্ছে

দেশে এখন প্রায় প্রতিদিনই সংক্রমিত রোগীর সংখ্যা এবং মৃত্যুতে নতুন রেকর্ড হচ্ছে এমই এক আশংকের প্রতিবেদন প্রথম আলো তে প্রকাশিত হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে উঠেছে, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে দেশজুড়ে চলমান কঠোর বিধিনিষেধের প্রভাব এখনো দৃশ্যমান হয়নি। নতুন রোগী, পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার এবং মৃত্যু—সবই বেড়ে চলেছে। এর মধ্যে ৯ দিন ধরে দেশে সংক্রমণের ভয়ংকর চিত্র দেখা যাচ্ছে। এমন পরিস্থিতি গত এক বছরেও দেখা যায়নি। প্রায় প্রতিদিনই রোগী শনাক্তের সংখ্যা এবং মৃত্যুতে নতুন রেকর্ড হচ্ছে।

জনস্বাস্থ্যবিদেরা বলছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর বিধিনিষেধ বা লকডাউনের মতো পদক্ষেপের প্রভাব দেখা যায় সাধারণত এ ধরনের পদক্ষেপ নেওয়ার সপ্তাহ দুয়েক পর থেকে। সে হিসাবে আরও কিছুদিন নতুন রোগী বাড়বে। আরও দুই থেকে তিন সপ্তাহ মৃত্যু বৃদ্ধির আশঙ্কা আছে। আগামী সপ্তাহের শেষ দিকে লকডাউনের প্রভাব দৃশ্যমান হতে পারে। তবে এখন গ্রামেও সংক্রমণ ছড়িয়ে পড়েছে। সেখানে বিধিনিষেধ সেভাবে কার্যকর হচ্ছে না। ফলে এবারের বিধিনিষেধ বা লকডাউন কতটা ফল বয়ে আনবে, তা নিয়ে কিছুটা সংশয় রয়েছে।

প্রায় দেড় বছর ধরে চলমান করোনা মহামারিতে গতকালই প্রথম এক দিনে ১০ হাজারের বেশি রোগী শনাক্তের খবর এল। সর্বশেষ ২৪ ঘণ্টায় (সোমবার সকাল আটটা থেকে গতকাল মঙ্গলবার সকাল আটটা) নতুন রোগী শনাক্ত হয়েছে ১১ হাজার ৫২৫ জন। একই সময়ে পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৩১ দশমিক ৪৬ শতাংশ এবং মারা গেছেন ১৬৩ জন। বিশ্বে যেসব দেশে এখন করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেশি, তার একটি বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকা অনুযায়ী, গত এক সপ্তাহে সবচেয়ে বেশি রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে, এমন শীর্ষ ১২টি দেশের একটি বাংলাদেশ।