Type to search

নড়াইলে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং সমন্বতি যৌন শিক্ষা রক্ষায় আরএইচস্টপে এর নেটওয়ার্ক মিটিং অনুষ্টিত

শিক্ষা

নড়াইলে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং সমন্বতি যৌন শিক্ষা রক্ষায় আরএইচস্টপে এর নেটওয়ার্ক মিটিং অনুষ্টিত

নড়াইল প্রতিনিধি
নড়াইলে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং সমন্বিত যৌন শিক্ষা রক্ষায় আরএইচস্টেপ এর সমমনা এনজিওদের সাথে নেটওয়ার্ক মিটিং অনুষ্টিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল ১০টায় নড়াইল শহরের বেষ্ট কমিউনিটি সেন্টারের সম্মেলন কক্ষে আরএইচস্টেপ এর আয়োজনে “অধিকার এখানে এখনই ২” প্রকল্পের স্থানীয় সমমনা এনজিওদের সাথে এনজিওদের সাথে এ নেটওয়ার্ক মিটিং অনুষ্ঠিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন আরএইচস্টেপ, আরএইচআরএন-২ প্রকল্পের হিসাব ও প্রশাসনিক কর্মকর্তা মোঃ হাবিবুল হাসান,প্রকল্পের প্রজেক্ট কর্মকর্তা নাভিরা আজমী, আরএইচস্টেপ নড়াইল সদর হাসপাতালের ক্লিনিক ম্যানেজার নিখিল কুমার বিশ্বাস,আরএইচস্টেপ ও আলোর ধারা পাঠশালার জুনিয়ার ইয়ুথ কর্মকর্তা শিরিন সুলতানা,কাউন্সেলর রত্না রায়,এনজিও প্রতিনিধি,স্বেচ্ছাসেবক কর্মি,স্বাস্থ্য কর্মিসহ সংশ্লিষ্টরা।
অনুষ্ঠানে ১০ থেকে ৩৫ বছরের যুবকিশোর-কিশোরীদের জন্য যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং টেকশই সমন্বিত যৌন শিক্ষা বাস্তবায়নের ক্ষেত্রে নিজেদের মধ্যে কিভাবে সমন্বয় সাধন করা যায় সে বিষয়ে মতবিনিময় করেন । এনজিও প্রতিনিধিগন তাদের কার্যক্রমের মধ্যে সমন্বিত যৌন শিক্ষা অন্তর্ভূক্ত করে যুব কিশোর কিশোরীদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে বিশেষ করে যৌন এবং প্রজনন স্বাস্থ্যের সুরক্ষায় সম্বিলীতভাবে দীর্ঘমেয়াদী ভূমিকা রাখার ক্ষেত্রে একমত পোষন করেন।

অনুষ্ঠানে যৗন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং সমন্বিত যৌন শিক্ষা রক্ষায় কিশোর কিশোরীদের সাথে করণীয় বিষয় নিয়ে আলোচনা করেন। যুব সমাজের যৗন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং সমন্বিত যৌন শিক্ষা রক্ষার বিষয়ে স্থানীয় এনজিও, সুশীল সমাজের ভূমিকা নিয়ে আলোচনায় গুরুত্বপূর্ণ মতামত প্রকাশ করেন । এ সময় প্রকল্পের কর্মকর্তা পরিকল্পনা বাস্তবায়ন কর্ম এলাকা ও যুব সমাজের জন্য সরকারি ও বেসরকারি সুযোগ-সুবিধা প্রাপ্তি ও বাধা সমূহ বিষয়ে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণে বিভিন্ন পরামর্শ প্রদান করেন।
এ সময় বক্তারা আরো বলেন বাংলাদেশের মোট জনসংখ্যার ৪৫ ভাগের বেশি জনগোষ্ঠী ১০ থেকে ৩৫ বছরের মধ্যে যা আমাদের যুব সমাজের অন্তর্ভুক্ত এবং ২০২২ সালের জনশুমারী রিপোর্ট অনুযায়ী জনসংখ্যা বৃদ্ধির হার ১.২২%। যুবসমাজ তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার রক্ষার্থে “অধিকার এখানে এখনই২” প্রকল্পের কার্যক্রম বাংলাদেশের পরিচালিত করছে। এখানে আরএইচস্টেট নারী পক্ষ,অবয়ব, নাগরিক উদ্যোগ ওয়াইপিএফ, ঋতু এবং ব্রাক কাজ করছে। সভায় আরো জানানো হয় ,আরএইচস্টেপ, নড়াইল এর আয়োজনে “অধিকার এখানে এখনই-২” প্রকল্পের আওতায় বাংলাদেশের ২০টি জেলায় বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, সদর হাসপাতাল ও জেনারেল হাসপাতালেসহ ২৭ টি কেন্দ্রের মাধ্যমে যৌন ও প্রজন্ন স্বাস্থ্য অধিকার বিষয়ক প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সচেতনতা, স্বাস্থ্যসেবা, দক্ষতা উন্নয়ন গবেষনা ও এ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনা করে আসছে।