Type to search

অভয়নগরে আমডাঙ্গা খাল বাস্তবায়ন নেতা হরেকৃষ্ণ সরকার পরলোক গমন করেছেন

অভয়নগর

অভয়নগরে আমডাঙ্গা খাল বাস্তবায়ন নেতা হরেকৃষ্ণ সরকার পরলোক গমন করেছেন

স্টাফ রিপোর্টার
ভবদহ জালাবদ্ধতা নিরসনের বিকল্প পথ অভয়নগর উপজেলার আমডাঙ্গা খাল বাস্তবায়ন সংগ্রাম কমিটির নেতা কৃষক হরেকৃষ্ণ সরকার(৭৫) শুক্রবার সকাল ৮ টায় খুলনার গাজী মেডিকেল কলেজ হাসপাতালে মারাগেছেন।
তার ছেলে অসিত সরকার জানান, বৃহস্পতিবার রাতে সে বুকের ব্যাথা অনুভব করে। তাকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবন্নতি হলে তাকে খুলনার গাজী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসারত অবস্থায় শুক্রবার সকাল ৮ টায় তার মৃত্যু হয়। হরেকৃষ্ণ সরকার স্ত্রী দুই পুত্র, এক কন্যা সহ অনেক আত্মীয় স্বজন রেখে গেছেন।শুক্রবার বিকালে স্থানীয় শুড়িডাঙ্গা মহা শ্মশানে তার অন্তেষ্ঠ্যি ক্রিয়া সম্পন্ন হয়।
২০০৫ সালে তৎকালিন এমপি এম এম আমিন উদ্দীন আমডাঙ্গা খাল খনন করেন।কিন্তু যশোর -– খুলনা মহা সড়কের ওপর রেল ও সড়কে ছোট দুটি কালভার্ট থাকায় পানি নিষ্কাশনে বাঁধা হয়ে দাড়ায়। খাল কাটা সম্পন্ন হলেও ওই বাঁধার করনে খাল দিয়ে এক বিন্দু পানি নিষ্কাশন হতে পারেনি। ২০০৬ সালে এলাকায় ব্যাপক জলাবদ্ধতা দেখা দেয়। হরে কৃষ্ণ সরকারই প্রথম নিজের গোয়ালের গরু বেচে মজুর কিনে রেল ও সড়কের কালভার্ট উপড়ানোর কাজ শুরু করেন। পরে জনগণ একত্রিত হয়ে রেল ও সড়কের কালভার্ট ভাঙ্গার কাজ শুরু করে। কিন্তু প্রশাসনের বাঁধার করনে তা ভেস্তে যায়। পরে ভবদহ জলাবদ্ধতা নিরসন সংগ্রাম কমিটি হাজার হাজার জনগন সাথে নিয়ে ব্যাপক আন্দোলন শুরু করে। অবস্থা বেগতিক দেখে সরকার তড়িৎ বেগে রেল ও সড়কের কালভার্ট ভেঙ্গে দিয়ে রেল সড়কে দুইটি বেইলি সেতু নির্মাণ করে। এছাড়া হরে কৃষ্ণ সরকার এলাকার সামাজিক ও ধর্মীয় কাজে নিজেকে সর্বদা নিয়োজিত রাখতেন।