Type to search

জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশ রাজধানী রাজনীতি

জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ

অপরাজেয়বাংলা ডেক্স : বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রামে একদল বিপথগামী সেনাকর্মকর্তার হাতে নিহত হন তিনি।

দলের প্রতিষ্ঠাতার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আজ চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মোনাজাতের কর্মসূচি নিয়েছে বিএনপি। পাশাপাশি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় দুস্থদের মাঝে খাদ্য বিতরণ ও কালো পতাকা প্রদর্শনের কর্মসূচি নিয়েছে দলটি।

এছাড়া, মহামারির প্রেক্ষাপটে ভার্চ্যুয়াল আলোচনা সভাসহ ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি, এর অঙ্গসংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

১৯৩৬ সালের ১৯শে জানুয়ারি বগুড়ার বাগবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তাকে বীর উত্তম খেতাবে ভূষিত করা হয়।

মাত্র ৪৫ বছর বয়সেই তিনি রাষ্ট্রপতি থাকাকালে সেনাবাহিনীর বিপথগামী সদস্যদের গুলিতে প্রাণ হারান। ১৯৭৮ সালের ১লা সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন জিয়াউর রহমান বীর উত্তম।

জিয়াউর রহমানের দুই ছেলের একজন তারেক রহমান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। আরেক সন্তান আরাফাত রহমান কোকো যিনি ২০১৫ সালে মালয়েশিয়াতে মারা যান। বড় ছেলে তারেক রহমানের পরিবারের মতো লন্ডনেই বসবাস করছেন কোকোর পরিবার।সূত্র,ডিবিসি নিউজ