Type to search

চুয়াডাঙ্গার মাঠে মাঠে সরিষার হলুদ আভার ছড়াছড়ি

কৃষি

চুয়াডাঙ্গার মাঠে মাঠে সরিষার হলুদ আভার ছড়াছড়ি

 চিত্তরঞ্জন সাহা চিতু,চুয়াডাঙ্গা সংবাদদাতা
চুয়াডাঙ্গার আার উপজেলার মাঠে মাঠে সরিষার হলুদ ফুলে ভরে গেছে কৃষকের সরিষা ক্ষেত। বিস্তৃত এলাকার মাঠে মাঠে হলুদের এমন দৃশ্য দেখে সবার চোখ জুড়িয়ে যাচ্ছে। আর হলুদের ক্ষেত থেকে মধু আহরণ মেতে উঠেছে মৌমাছিরাও। সরিষার হলুদ ফুলে বসছে মৌমাছির দল। ফুলের মধু আহরণের মৌমাছিদের গুঞ্জনে কৃষকের মন আলোকিত করে যাচ্ছে। চাষীরা এ বছর সরিষার দাম ভালো পাবেন বলে আশাবাদী।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে চার  উপজেলায় ১৩১০ হেক্টর জমিতে সরিষার চাষ করেছেন চাষীরা।   গত বছরের চেয়ে চার উপজেলায় ৬০০হেক্টর জমির ক্ষেতে সরিষার আবাদ কম হয়েছে। এবছর কৃষকেরা তাদের জমিতে বারী ১৪, ১৫, ১৭ ও ১৮ আর বিনা-৯ ও ৪ জাতের সরিষা আবাদ করেছেন।
চার উপজেলার সরিষার ক্ষেতে হলুদ ফুলের গন্ধে মাতোয়ারা আশপাশের ফসলি জমিসহ রাস্তাঘাট। অল্প সময়ের মধ্যে সরিষার হলুদ ফুলগুলো থেকে শুরু করবে দানা বাঁধা।
সরিষা চাষীরা জানান, তাদের লাগানো সরিষা ক্ষেতে সরিষার আবাদ মোটামুটি ভালো হয়েছে। এ চাষে খরচ কিছুটা কম হয়, তবে তুলনামূল ভাবে লাভটাও একটু বেশি হয়ে থাকে।
কৃষি বিভাগের পক্ষ থেকে যে কোন ফসল চাষের আগে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়ে থাকে দেওয়া হয়।  চলতি মৌসুমে ৫১০ হেক্টর জমিতে সরিষার আবাদ কম হয়েছে। সরিষা আবাদে আবহাওয়া অনুপোযোগী থাকায় গত বছরের তুলনায় এ বছর উপজেলায় ১৬০ হেক্টর জমিতে সরিষা আবাদ কম হয়েছে। তিনি আরও বলেন, কৃষকদের সরিষা ক্ষেতে সরিষার আবাদ ভালো হয়েছে। বিপর্যয়ের কোন কারণ না ঘটলে সরিষার আশানুরূপ ফলন পাবে চাষীরা এমনটিই আশাবাদী।