Type to search

খুলনা মহানগরীতে সুপেয় পানি প্রাপ্তির দাবি

খুলনা

খুলনা মহানগরীতে সুপেয় পানি প্রাপ্তির দাবি

অপরাজেয়বাংলা ডেক্স: মহানগরীতে সুপেয় পানি প্রাপ্তির দাবি জানিয়েছে খুলনা সুপেয় পানি আন্দোলন কমিটি।

শনিবার (২৯ মে) দুপুরে ১১টায় খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের  সদস্য অ্যডাভোকেট কুদরত-ই-খুদা।

লিখিত বক্তব্যে বলা হয়েছে, ১৮ লাখ মানুষের ৪৬ বর্গকিলোমিটারের খুলনা মহানগরীতে গ্রীষ্ম মৌসুমে পানি সংকট দেখা দেয়। বিভিন্ন স্থানে দিন রাত পাম্প চালিয়েও ভূগর্ভস্থ পানি উঠছে না। যাদের টাকা আছে তারা ডিপ-টিউবয়েলের সঙ্গে সাবমার্সিবল পাম্প বসানোর জন্য ব্যস্ত হয়ে পড়েছেন। শহরের সুপেয় পানির অন্যতম আধার পুকুরগুলি ভরাট করা হয়েছে, দখল দূষণে শিকার হয়েছে ময়ুর নদ। ফলে আবাসিকের পানির চাহিদাসহ পানির বহুমুখী চাহিদা বেড়েছে। ২০১৬ সালে ওয়াসার গ্রাহক ছিল ১৭ হাজার, বর্তমানে খুলনা মহানগরীতে গ্রাহক রয়েছে ৩৭ হাজার ৩০০ জন। গত চার বছরে গ্রাহক বেড়েছে প্রায় ১২ হাজার।

সংবাদ সম্মেলনে ভবন নির্মাণসহ বিভিন্ন ব্যবসায়িক কাজে ভূগর্ভস্থ পানি ব্যবহার বন্ধ করা, সাবমারসিবল পাম্প স্থাপনে বিধি নিষেধ আরোপ করা, ওয়াসার দু’টি পানির লাইন স্থাপনের পরিকল্পনা করা, পানির যৌক্তিক মূল্য নির্ধারণে ওয়াটার রেগুলেটরি কমিশন গঠন, ময়ুর নদীকে সংস্কার করে বিশেষ রিজারভার তৈরি ও সেখান থেকে নগরীর ২০ শতাংশ পানি সরবরাহ করাসহ একাধিক দাবি জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের সংবিধানের অন্যতম প্রণেতা অ্যাডভোকেট এনায়েত আলী, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) খুলনা বিভাগের সমন্বয়ক মাহফুজুর রহমান মুকুল, সাংবাদিক গৌরাঙ্গ নন্দী, প্রফেসর ড. ইয়াহিয়া প্রমুখ।

সূত্র, বাংলানিউজটোয়েন্টিফোর.কম