Type to search

এক যুগ পর যশোর মেডিকেলে ৫শ শয্যার হাসপাতালের অনুমোদন

স্বাস্থ্যবিধি

এক যুগ পর যশোর মেডিকেলে ৫শ শয্যার হাসপাতালের অনুমোদন

এক যুগ আগে যশোর মেডিকেল কলেজ চালু হলেও হাসপাতাল বাস্তবায়ন হয়নি।  ৫শ শয্যার হাসপাতাল বাস্তবায়নের দাবিতে দীর্ঘদিন রাজপথে আন্দোলন করছেন যশোরবাসী। অবশেষে যশোরবাসীর প্রাণের দাবি পূরণ হতে যাচ্ছে।

একনেকে প্রকল্প অনুমোদনের খবরে খুশি যশোরবাসী। সরকারকে ধন্যবাদ জানিয়ে দ্রুত প্রকল্প বাস্তবায়নের দাবি জানিয়েছেন হাসপাতাল বাস্তবায়ন সংগ্রাম কমিটির নেতারা।

এ বিষয়ে যশোরে ৫শ শয্যার মেডিকেল কলেজ হাসপাতাল বাস্তবায়ন সংগ্রাম কমিটির সদস্য সচিব জিল্লুর রহমান ভিটু বলেন, যশোরবাসীর প্রাণের দাবি যশোর মেডিকেল কলেজ বাস্তবায়ন হয়েছিল আন্দোলনের মাধ্যমে। মেডিকেল কলেজ চালুর এক যুগ পেরিয়ে গেলেও হাসপাতাল বাস্তবায়ন হয়নি। হাসপাতালের দাবিতে যশোরবাসী সংগ্রাম করেছেন। করোনাকালে যশোরবাসী ৫শ শয্যার হাসপাতালের প্রয়োজনীয়তা বেশি অনুভব করেছি। ২০২২ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষ্যে দাবি বাস্তবায়নের আন্দোলন জোরদার করা হয়েছিল। জনসভায় প্রধানমন্ত্রী ঘোষণা দিতে পারেননি। আজ একনেকের সভায় প্রকল্প অনুমোদন দেওয়ায় ধন্যবাদ জানাচ্ছি। আমরা খুবই খুশি হয়েছি। আমাদের দাবি, নির্ধারিত মেয়াদের মধ্যেই প্রকল্প বাস্তবায়ন করে মেডিকেল কলেজ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হোক।

এ বিষয়ে যশোরে ৫শ শয্যার মেডিকেল কলেজ হাসপাতাল বাস্তবায়ন সংগ্রাম কমিটির নেতা ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু বলেন, একনেকে প্রকল্প অনুমোদন হয়েছে, এটা খুশির খবর। আমরা চাই এই প্রকল্প দ্রুত কার্যকর হোক। কারণ আগেও একটি প্রকল্প পাস হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সেই প্রকল্প বাস্তবায়ন হয়নি। দীর্ঘদিন আন্দোলন সংগ্রামের পর অবশেষে একনেকে প্রকল্প অনুমোদন হয়েছে। এই প্রকল্পটি যেন আমলাতান্ত্রিক জটিলতায় ভেস্তে না যায়। দ্রুত হাসপাতাল নির্মাণ কাজ সম্পন্ন করতে হবে। শুধু অবকাঠামোগত উন্নয়ন নয়, একটি পূর্ণাঙ্গ হাসপাতাল চালুর জন্য প্রয়োজনীয় জনবল ও যন্ত্রপাতি সরবরাহ করতে হবে।  তাহলে সাধারণ মানুষের উপকারে আসবে এ হাসপাতালটি। আমাদের দাবি, সরকার এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেবেন।

জানা যায়, ২০১১ সালে যশোর মেডিকেল কলেজ স্থাপন করা হয়। ২০১০-১১ সেশনে শিক্ষার্থী ভর্তি করা হয়। তখন কলেজের কাজ চলত যশোর জেনারেল হাসপাতালে। ২০১৬ সালের আগস্ট মাসে শহরের শংকরপুর বাস টার্মিনাল এলাকায় হরিনার বিলে নিজস্ব ক্যাম্পাসে কলেজ ভবনে কার্যক্রম চালু হয়। ৭৫ বিঘার নিজস্ব ক্যাম্পাসের কলেজে বর্তমানে ইন্টার্নসহ চার শতাধিক শিক্ষার্থী রয়েছেন।

তবে দীর্ঘ ১২ বছরেও এখানে চালু হয়নি মেডিকেল কলেজ হাসপাতাল। এতে ব্যাহত হচ্ছে মেডিকেল শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম। ব্যবহারিক শিক্ষার জন্য তাদের যেতে হয় ৫ কিলোমিটার দূরের যশোর জেনারেল হাসপাতালে।

একনেকের সভায় ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণ প্রকল্প অনুমোদন হওয়ায় খুশি যশোরবাসী। ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন হলে শিক্ষার্থীদের ভোগান্তি যেমন কমবে, তেমন সাধারণ মানুষের কম খরচে সরকারি স্বাস্থ্য পাওয়া সহজ হবে। এতে শুধু যশোর নয়, নড়াইল, মাগুরা, ঝিনাইদহের মানুষও উপকৃত হবেন।