Type to search

আর্জেন্টিনার ‘প্রিয় গ্রুপসঙ্গী’ নাইজেরিয়া এবার নেই বিশ্বকাপে

জাতীয়

আর্জেন্টিনার ‘প্রিয় গ্রুপসঙ্গী’ নাইজেরিয়া এবার নেই বিশ্বকাপে

অনলাইন ডেক্স ;

২০০৬ সালে জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বকাপ খেলতে পারেনি নাইজেরিয়া। ১৬ বছর পর ২০২২ কাতার বিশ্বকাপেও আফ্রিকা থেকে আসা দলগুলোর মধ্যে থাকছে না ‘সুপার ইগল’খ্যাত নাইজেরিয়ার নাম।

কাল নিজেদের মাঠ আবুজায় ঘানার বিপক্ষে আফ্রিকান প্লে–অফের দ্বিতীয় লেগ ১-১ গোলে ড্র করেছে নাইজেরিয়া। ঘানার কুমাসিতে প্রথম লেগ গোলশূন্য ড্র হয়েছিল। ফলে অ্যাওয়ে গোলে নাইজেরিয়াকে পেছনে ফেলে বিশ্বকাপে জায়গা করে নিয়েছেন ‘ব্ল্যাক স্টার’ ঘানা।

এদিকে আবুজায় কাল নাইজেরিয়ার বিদায় নিশ্চিত হওয়ার পর ব্যাপক গোলযোগ হয়েছে স্টেডিয়ামে। ক্ষিপ্ত সমর্থকেরা মাঠে ঢুকে ডাগআউট ও বিজ্ঞাপন হোর্ডিং ভাঙচুর করে। দলকে উদ্দীপ্ত করতে এই ম্যাচে ২০ হাজার টিকিট বিনা মূল্যে সমর্থকদের মধ্যে বিতরণ করা হয়েছিল। গোলযোগের মাত্রা এতটাই ছিল যে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে উদ্‌যাপনেরও সাহস দেখাতে পারেনি ঘানাইয়ান দল। আবুজার স্টেডিয়ামে উপস্থিত ঘানার হাজার দুয়েক সমর্থককেও নিরাপত্তাবেষ্টনীতে নিতে হয়।

কাল নিজেদের মাঠে চাপটাই নিতে পারেনি নাইজেরিয়া। ম্যাচের দশম মিনিটেই খেয়ে বসে গোল। আর্সেনালের মিডফিল্ডার টমাস পার্টি দারুণ এক গোল করে ঘানাকে এগিয়ে দেন। তবে নাইজেরিয়া খেলায় ফেরে ২২ মিনিটে। গোল করেন ডিফেন্ডার উইলিয়াম ট্রুস্ট-একোং। ম্যাচটা যেকোনো মূল্যে জিততে হতো নাইজেরিয়াকে। এই চাপই শেষ পর্যন্ত কাল হলো তাদের। বাকি ম্যাচে অনেক চেষ্টা করেও গোল করতে পারেনি নাইজেরিয়া। নাইজেরিয়ার বিদায়ে চতুর্থবারের মতো বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল ঘানা।

নাইজেরিয়া ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র বিশ্বকাপে প্রথম খেলেছিল। প্রথমবারই দ্বিতীয় রাউন্ডে উঠেছিল তারা। এরপর ১৯৯৮ ফ্রান্স ও ২০০২ সালে জাপান-কোরিয়াতে অনুষ্ঠিত বিশ্বকাপে খেলে তারা। ২০০৬ সালে বিরতি দিয়ে আবারও দক্ষিণ আফ্রিকায় ২০১০, ব্রাজিলে ২০১৪ আর রাশিয়ায় ২০১৮ বিশ্বকাপের অন্যতম দল ছিল নাইজেরিয়া।

নাইজেরিয়ার সঙ্গে বিশ্বকাপে আর্জেন্টিনার এক অদ্ভুত যোগ আছে। বিশ্বকাপে প্রতিবারের দেখাতেই নাইজেরিয়াকে হারিয়েছে আর্জেন্টিনা। সেই ১৯৯৪ থেকে নাইজেরিয়া ও আর্জেন্টিনা বিশ্বকাপের একই গ্রুপে পড়েছে মোট পাঁচবার। শুধু ১৯৯৮ সালেই এক গ্রুপে পড়েনি দুই দল, আর ২০০৬ সালে তো বিশ্বকাপেই সুযোগ পায়নি সুপার ইগলরা। ১৯৯৪ সালে আর্জেন্টিনা কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার শেষ বিশ্বকাপ ম্যাচটি ছিল এই নাইজেরিয়ার বিপক্ষেই। ক্লদিও ক্যানিজিয়ার জোড়া গোলে সে ম্যাচে ২-১ গোলে জেতে আর্জেন্টিনা। ২০০২ বিশ্বকাপের গ্রুপ পর্বে গ্যাব্রিয়েল বাতিস্তুতার গোলে জয়ের হাসি হাসে আলবিসেলেস্তিরা। ২০১০ সালে আবারও গ্রুপ পর্বে মুখোমুখি হয় দুই দল। সেবার ডিফেন্ডার গ্যাব্রিয়েল হাইন্সার দুর্দান্ত হেডে পুরো ৩ পয়েন্ট পকেটে পোরে আর্জেন্টিনা।

২০১৪ বিশ্বকাপেই বরং দুই দলের ম্যাচে তুলনামূলক বেশি গোল হয়েছিল। নাইজেরিয়াকে ৩-২ গোলে হারানোর ম্যাচে জোড়া গোল করেন লিওনেল মেসি। কিন্তু মার্কোস রোহোর শেষ গোলটাই জয় নিশ্চিত করে আর্জেন্টিনার। ২০১৮ সালেও নাইজেরিয়ার মূল হন্তারক হন এই রোহো। ৮৬ মিনিটে করা রোহোর গোলেই ২-১ গোলে নাইজেরিয়াকে হারায় আর্জেন্টিনা।

সূত্র : প্রথম আলো :