Type to search

অভয়নগর

অভয়নগরে চলেছে ডায়রিয়ার প্রকোপ
 প্রিয়ব্রত ধর,অভয়নগর প্রতিনিধি:
 যশোরের অভয়নগর উপজেলায়  ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে।এ অবস্থায় গত কয়েক দিনে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের  রেকর্ড সংখ্যক রোগী ভর্তি হয়েছে।
হাসপাতালটির তথ্য মতে, ১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত নতুন করে১০৯ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছে।যার মধ্যে  ০-৫ বছর বয়সী ২৮জন পুরুষ ও২৭ জন মহিলা।৫ বছরের ঊর্ধ্বে ৩০ জন পুরুষ ২৪ জন মহিলা। যেখানে গত ফেব্রুয়ারি মাসে ০-৫ বছর বয়সের ৩০ জন।ও ৫ বছরের ঊর্ধ্বে ৩৭ জন ডায়রিয়া আক্রান্ত হন।শনিবার(২এপ্রিল)দুপুরে হাসপাতালের সিনিয়র নার্স শাহীনা আক্তার বিষয়টি নিশ্চিত করেন।
তিনি জানান, গতবারের চেয়ে এবারের ডায়রিয়া রোগীর সংখ্যা বেশি। তিনি আরো জানান এ পর্যন্ত ডায়রিয়া আক্রান্ত হয়ে কোন ব্যক্তির মৃত্যু হয়নি হাসপাতাল।ডায়রিয়া রোগী হাসপাতালে আসছেন যাদের অধিকাংশকে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হচ্ছে। এ অবস্থায় রোগী সামলাতে হিমশিম খাচ্ছেন।ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বছরে দুই বার বাড়ে। শীতের সময় আর গরমের সময়ে।
অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের   হঠাৎ ডায়রিয়া রোগী সংখ্যা বাড়ার কারণ প্রসঙ্গে আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আলীমুর রাজীবের কাছে জানতে চাইলে তিনি বলেন, গরমে ওই জীবাণুটি অনুকূল পরিবেশ পায়। এই সময়ে জীবাণু বেশিক্ষণ বেঁচে থাকে। তাছাড়া গরমের সময় অনেকে অনিরাপদ পানি পান করেন। এতে ডায়রিয়া আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আমাদের পরামর্শ হলো, বাইরের কোনো খাবার খাবেন না। যেখান সেখান থেকে পানি খাবেন না। পানি যদি খেতে হয় তাহলে সেটি ফোটানো হতে হবে। অন্যথায় নিশ্চিত হতে হবে পানি জীবাণুমুক্ত। সেইসঙ্গে করোনাকালীন সময়ের দুই বছরে হাত ধুয়ার যে একটা ভালো অভ্যাস তৈরি হয়েছিল, এটা বজায় রাখতে হবে।এবং কেউ যদি ডায়রিয়া আক্রান্ত হয় আতঙ্কিত না হয়ে নিকটস্থ ডাক্তারের কাছে পরামর্শ নিন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন।নিরাপদ পানি পান করুন ও তরল জাতীয় খাবার বেশি করে খাওয়ার পরামর্শ দেন।