Type to search

যুক্তরাজ্যে আজ থেকে কঠোর লকডাউন কার্যকর

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে আজ থেকে কঠোর লকডাউন কার্যকর

অপরাজেয় বাংলা ডেক্স
যুক্তরাজ্যে আজ থেকে আবারও কার্যকর হচ্ছে কঠোর লকডাউন। বুধবার মধ্যরাত থেকে কার্যকর হয় তৃতীয় দফার এই লকডাউন। এছাড়া আজ থেকে স্কটল্যান্ডে স্টে এট হোম অর্ডার জারি করা হয়েছে।

আর যুক্তরাষ্ট্রে করোনায় একদিনে মৃত্যু আবারও ৩ হাজার ছাড়িয়েছে। একদিনে শনাক্ত হয়েছে সোয়া ২ লাখের বেশি। অন্যদিকে, চীনের বিরুদ্ধে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্তে বাধা দেয়ার অভিযোগ তুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তৃতীয় দফার লকডাউনে যুক্তরাজ্যে বন্ধ থাকবে স্কুলসহ সব শিক্ষা প্রতিষ্ঠান, দূরপাঠের মাধ্যমে চলবে শিক্ষা কার্যক্রম। এসময় জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে পারবেন না ব্রিটিশ নাগরিকরা। তবে ব্যায়াম করতে দিনে একবার বাইরে যেতে পারবেন।

লকডাউন কতদিন চলবে তা পার্লামেন্টে ভোটাভুটির পর ঠিক হবে। তবে ভ্যাকসিন প্রয়োগের কারণে ফেব্রুয়ারির শেষের দিকে কিছুটা শিথিল হতে পারে।

গেল সপ্তাহে প্রতি ৫০ জনে একজন করোনায় আক্রান্ত হয়েছিলেন বলে জানিয়েছে যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান বিভাগ। বড়দিনের পর ২৭শে ডিসেম্বর থেকে ২রা জানুয়ারি পর্যন্ত ১০ লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে হাসপাতালে  রোগী ভর্তির সংখ্যা বেড়েছে ৪০ শতাংশ।  করোনার অধিক সংক্রামক ধরন শনাক্তের মধ্যে যুক্তরাজ্যে একদিনে সর্বোচ্চ ৬০ হাজার শনাক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সংক্রমণ বেড়েই চলেছে। ৪ কোটি মানুষের অঙ্গরাজ্যটির স্বাস্থ্যখাত প্রায় ভেঙে পড়তে চলেছে। লস অ্যাঞ্জেলেস কাউন্টিতে শুধু এক মাসেই ৪ লাখ শনাক্ত হয়েছে। হাসপাতালগুলোর আইসিইউ এবং মর্গগুলো প্রায় পূর্ণ। লস অ্যাঞ্জেলেস কাউন্টির জনস্বাস্থ্য বিভাগ জানিয়েছে, সেখানে প্রতি ১৫ মিনিটে একজন করোনা রোগীর মৃত্যু হচ্ছে।

এদিকে, চীনের বিরুদ্ধে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্তে বাধা দেয়ার অভিযোগ তুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দেশটির হুবেই প্রদেশের উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী দলের যাওয়ার কথা থাকলেও প্রবেশের অনুমতি দেয় নি বেইজিং। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে এনিয়ে হতাশা প্রকাশ করেছেন সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রেয়েসাস।

 

সূত্র, DBC বাংলা