Type to search

যশোরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সমাবেশ ও পদযাত্রা

যশোর

যশোরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সমাবেশ ও পদযাত্রা

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

যশোরেআন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সমাবেশ, পদযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজ বুধবার ( ৮ মার্চ) সকালে ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে যশোর জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়।

মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মো. আনিসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে পদযাত্রা, নারী সমাবেশ উদ্বোধনসহ আলোচনার প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জনাব মো. তমিজুল ইসলাম খান।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মো. ফিরোজ কবীর, অতিরিক্ত পুলিশ সুপার, যশোর; মো. হুসাইন শওকত, ডিডিএলজি, যশোর ; মো. রফিকুল হাসান, এডিসি সার্বিক, যশোর ; সাধন কুমার দাস, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, যশোর; বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুসরাত ইয়াসমিন ও নুসরাত নওশিন প্রমুখ।
উল্লেখ্য, ১৯৭৫ সাল থেকে জাতিসংঘের উদ্যোগে নারী দিবস পালন করা হচ্ছে। ১৯৭৭ সালের ১৬ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ আনুষ্ঠানিকভাবে দিবসটি পালনের প্রস্তাব অনুমোদন করে এবং দিবসটির গুরুত্ব অনুধাবন করে জাতিসংঘ তার সকল সদস্য রাষ্ট্রকে দিবসটি পালনের আহ্বান জানায়।

যুগের সাথে তাল মিলিয়ে সারা পৃথিবীর মানুষ অনলাইনে একটি কোর্সে অংশ নেওয়া, প্রিয়জনকে কল করা, ব্যাঙ্ক লেনদেন করা, বা একটি মেডিকেল অ্যাপয়েন্টমেন্ট বুক করা সবকিছু একটি ডিজিটাল প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। তা সত্ত্বেও বিশ্বব্যাপী ৩৭ শতাংশ নারী ইন্টারনেট ব্যবহার করেন না। বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেক হলেও পুরুষদের তুলনায় ২৫৯ মিলিয়ন নারীর ইন্টারনেটে কম প্রবেশাধিকার রয়েছে।

আর তাই নারীদের ইন্টারনেটে প্রবেশাধিকার ও অনলাইন এবং ডিজিটাল জগতে জড়িত করার দক্ষতা বৃদ্ধির লক্ষে এ বছরের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে।