Type to search

নওয়াপাড়ায় চিত্ত বিনোদনে ১১কোটি টাকা ব্যয়ে নির্মিত ওয়াক ওয়ে এখন ময়লার ভাগাড়

অভয়নগর

নওয়াপাড়ায় চিত্ত বিনোদনে ১১কোটি টাকা ব্যয়ে নির্মিত ওয়াক ওয়ে এখন ময়লার ভাগাড়

স্টাফ রিপোর্টার
পৌরবাসীর বিনোদনের জন্য ভৈরব নদের তীর ঘেষে যশোর জেলার অভয়নগর উপজেলায় নির্মিত নওয়াপাড়া মাছ বাজার থেকে ফেরিঘাট পর্যন্ত ওয়াক ওয়েটি (পায়ে হাটা পথ) তদারকির অভাবে ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। শুধু ময়লা আর্জণা নয় প্রতিনিয়ত সেখানে মূত্র ত্যাগ করে চলাচলের অযোগ করে ফেলা হয়েছে।

 

 

 

নওয়াপাড়া পৌরকর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সিটি রিজিয়ন ডেভলপমেন্ট প্রজেক্ট এর আওতায় ২০১৬ সালে ১১ কেটি টাকা ব্যয়ে এক কিলোমিটার দৈঘের ওয়াক ওয়েটি নির্মিত হয়। ওয়াক ওয়েটিতে সাসি সারি বাতি বসিয়ে আলোকউজ¦ল করা হয়। এক কিলোমিটার ব্যপী পার্কিং টাইলস বসিয়ে আভিজাত্য আনা হয়। দু‘পশে সারি সারি বিভিন্ন ফুল ফলের চারা লাগানো হয়। যা এখন ভ্রমণ পিয়াসীদের জন্য নৈসর্গীক শোভায় বিস্তার লাভ করেছে। প্রতিদিন পৌরবাসী সহ এলাকার শত শত বিনোদন প্রেমি মানুষ নদীর পাড়ে খোলা বাতাসের আশায় এখানে ঘুরতে আসে।
সরজমিনে ওয়াক ওয়েটির মাছ বাজার, কাঁচা বাজার, কাপড়, মুদি ও স্বর্ণপর্ট্টি অংশে যেয়ে দেখা যায়, যে যার খুশি মতো ওয়াক ওয়ের পাশে ময়লা আবর্জণা ফেলছে। দোকানদার, ক্রেতা ও পথচারী সেখানে অনায়াসে মূত্র ত্যগ করছে। আবর্জণা পচা ও মূত্র ত্যাগের দুর্গন্ধে সেখান দিয়ে হেটে চলা দায় হয়ে পড়েছে। খোলাস্থানে বসে মূত্রত্যাগের এ দৃশ্য দেখে পাশ দিয়ে হেটে চলা পথচারীদের লজ¦ায় মাথা নীচু হয়ে যায়।
নাম প্রকাশ না করার শর্তে বাজারের কয়েকজন দোকানদার জানান, ওয়াক ওয়েতে প্রয়োজনীয় ও মান সম্মত শৌচাগার না থাকায় তারা খোলা স্থানে বসে মূত্র ত্যাগ করতে বাধ্য হয়। এ ছাড়া সেখানে ময়লা ফেলার কোন ডাস্টবিন না থাকায় তারা ওয়াক ওয়ের পাশে নদীর মধ্যে ময়লা ফেলতে যায়। কিন্তু ময়লা নদীর মধ্যে না পড়ে ওয়াক ওয়ের পাশে জমে থাকে। এতে দুর্গন্ধ ছড়ায়।
এ ছাড়া ওয়াক ওয়ের ফেরিঘাট অংশে জাহাজ ভিড়িয়ে প্রতিনিয়ত কয়লা. সার ও খাদ্যশস্য লোড আনলোড করা হয়। এখানে অনাবরত লোড আনলোড করার চাপে সাধারণেরা এ পথে আর হাটতে আসে না। তা ছাড়া ওয়াক ওয়ের অনেক স্থানে মালামাল বোঝাই ভারী যানবাহনের চাপে টাইলস ভেঙ্গে গেছে।
এ বিষয়ে জানতে চাইলে নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত দাস শান্ত বলেন,‘যারা ওয়াক ওয়ের পরিবেশ বিনষ্ট করছে ও ক্ষতি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’