Type to search

থার্টি ফার্স্ট নাইটে রাজধানী জুড়ে থাকবে নানামাত্রিক নিরাপত্তা

জাতীয়

থার্টি ফার্স্ট নাইটে রাজধানী জুড়ে থাকবে নানামাত্রিক নিরাপত্তা

থার্টি ফার্স্ট নাইটে রাজধানী জুড়ে থাকবে নানামাত্রিক নিরাপত্তা। এরই মধ্যে নেয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি। নিরাপত্তা প্রস্তুতিতে এবার যোগ হয়েছে সাইবার পেট্টোলিং এবং হেলিকপ্টার মহড়া।

ডিএমপির নির্দেশনা অনুযায়ী রাজধানীর উন্মুক্ত স্থানে কোনও অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে অনুষ্ঠান করার যাবে, তবে আতশবাজি, বেপরোয়া গাড়ি, মোটরসাইকেল চালানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

থার্টি ফাস্ট নাইট। ডিসেম্বরের ৩১ তারিখ রাতের ১২টা ১ মিনিটকে ‘থার্টি ফাস্ট নাইট’ মুহূর্ত হিসেবে অভিহিত করা হয়। বিদায়ী বছরের শেষের এ মুহূর্তটি উদযাপন সারা বিশ্বের মতো বাংলাদেশেও হয়ে আসছে।

তবে, এবারের পেক্ষাপট একটু ভিন্ন। তাই সীমিত আকারে অনুষ্ঠান অয়োজনের অনুমতি থাকলে তাতে স্বাস্থ্য বিধিতে জোর দিয়েছে ডিএমপি। নগরবাসীর জীবনযাপনে ব্যাঘাত সৃষ্টি যেন না হয় তার জন্য নানারকম বিধিনিষেধ আরোপ রয়েছে।

বিশেষ করে আতসবাজি, বেপরোয়া গাড়ি চালানো, খোলা জায়গায় অনুষ্ঠান অয়োজনে নিষেধাজ্ঞা রয়েছে ডিএমপির।

ডিএমপির উপ-পুলিশ কমিশনার(মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস) ওয়ালিদ হোসেন বলেন, নগরবাসীর জীবনযাপনে ব্যাঘাত সৃষ্টি হয় এমন কোন কিছুই করা যাবে না। হোটেলগুলোতে স্বাস্থ্যবিধি এবং নিরাপদ দুরত্ব মেনে নিজস্ব ব্যবস্থাপনায় অনুষ্ঠান করতে পারবে। ডিজে পার্টির কাছে ভাড়া দিয়ে অনুষ্ঠান সম্পুর্ন নিষধ করা হয়েছে।

এছাড়া গুলশান বনানী বারিধারা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যানচলাচল এবং জনসাধারনের চলাচলে নানা শর্ত আরোপ করা হয়েছে। এবারই প্রথম থার্টি ফার্স্ট নাইটে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র্যাব।  সামাজিক যোগাযোগ মাধ্যমে র্যাবের সাইবার ইউনিট বিশেষ নজরদারি চালাবে। যে কোনও ধরনের জঙ্গী হামলা বা নাশকতার পরিকল্পনা রুখতে তারা কাজ করবে।

র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইং পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বলেন, সাদা পোষাকে র‌্যাবের সদস্যরা অলিতে-গলিতে অবস্থান করবে। পোষাকধারী সদস্যরা সারাদেশেই টহল দিবে। এটি আনন্দের দিন,সবাই ঘরে বসে নিজের পরিবারের সঙ্গে উদযাপন করবেন।

৩১শে ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ১লা জানুয়ারির ভোর ৬টা পর্যন্ত ঢাকা মহানগরীর বিভিন্ন আবাসিক হোটেল, রেঁস্তোরা, জনসমাবেশ ও উৎসবস্থলে সব ধরনের লাইসেন্সকরা আগ্নেয়াস্ত্র বহন না করার জন্য নগরবাসীকে অনুরোধ করা হয়েছে।

 

সূত্র, DBC বাংলা