Type to search

চৌগাছায় বই উৎসব

চৌগাছা

চৌগাছায় বই উৎসব

চৌগাছা প্রতিনিধি
যশোরের চৌগাছায় বই উৎসব পালিত হয়েছে। উপজেলার ১৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৪৬টি মাধ্যমিক ও নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, ২১টি দাখিল, আলিম ও কামিল মাদরাসা, কয়েকটি এবতেদায়ী মাদরাসা ছাড়াও ইসলামী ফাউন্ডেশনের প্রায় ৪০টি প্রাক প্রাথমিক শিক্ষা কেন্দ্রে এই বই বিতরণ উৎসব পালিত হয়।
রোববার বেলা সাড়ে ১২টায় পৌর এলাকার মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বই বিতরণ উৎসবের আয়োজন করা হয়। এ উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভায় চৌগাছার সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ^াসের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান। বিদ্যালয়ের সহকারী শিক্ষক মামুন শামীম আক্তার লিখনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর রোকনুজ্জামান খান, ইসলামী ফাউন্ডেশনের উপজেলা সুপারভাইজার আব্দুল মালেক ও সহকারী শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম। এছাড়া বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দিনসহ সহকারী শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
অতিথিরা প্রথম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত প্রতি শ্রেণির প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী শিক্ষার্থীদের বই প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরে একই স্থানে ইসলামী ফাউন্ডেশনের প্রাক প্রাথমিক শিক্ষা কেন্দ্রর কয়েকজন শিক্ষার্থীকে বই প্রদানের মাধ্যমে শিখনকেন্দ্রগুলির বই প্রদান উৎসবের উদ্বোধন করা হয়।
এরআগে বেলা ১১টা শহরের সরকারি শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বই প্রদানের মাধ্যমে মাধ্যমিক শিক্ষার্থীদের বই উৎসবের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে সংক্ষিপ্ত অনুষ্ঠানে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ^াসের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম মোঃ রফিকুজ্জামান। প্রায় একই সময়ে উপজেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, দাখিল, আলিম ও কামিল মাদরাসা, এবতেদায়ী মাদরাসায় বই বিতরণ উৎসবের শুরু করা হয়।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের ১ম ও ২য় শ্রেণির সকল শিক্ষার্থীদের সবকটি বই এবং ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির সকল শিক্ষার্থীকে দুটি করে বই এদিন প্রদান করা হয়েছে।