Type to search

করোনার দ্বিতীয় ঢেউ আসছে ?

জাতীয়

করোনার দ্বিতীয় ঢেউ আসছে ?

দুই সপ্তাহ ধরে দেশে করোনা শনাক্তের হার ১০ থেকে ১২ শতাংশে ওঠা-নামা করছে। কিন্তু করোনা চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোর প্রথম দিকের একটি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করা নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২২ শতাংশেরও বেশি। অন্যান্য হাসপাতালের চেয়ে এই হাসপাতালে রোগী ভর্তির হারও বেশি। 

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে গেল ২ সপ্তাহে করোনা পরীক্ষা হয়েছে ২০১৪ জনের। যার মধ্যে পজিটিভ শনাক্ত হয়েছেন ৪৪৮ জন অর্থাৎ ২২.২৪ শতাংশ। আবার পহেলা নভেম্বর এই হাসপাতালে ভর্তি থাকা রোগী ছিল ৩০৪ জন। যা ধারণক্ষমতার চেয়ে ৫৪ জন বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসেব বলছে অক্টোবরের ১৯ থেকে ৩১ তারিখ পর্যন্ত করোনা পরীক্ষার তুলনায় সংক্রমণের হার ছিল ১০ থেকে ১২ শতাংশের মধ্যে। যদিও আগের চেয়ে ঝামেলা অনেক কম হলেও মানুষের আগ্রহ নেই টেস্ট করানোতে।

সরকারি হাসপাতালগুলোর পরিচালকরা বলছেন, দেশে করোনার প্রথম ঢেউই এখনও শেষ হয়নি। আবার এখনই দ্বিতীয় ঢেউ শুরু হচ্ছে এমন আভাসও নেই। তবে শীতে সংক্রমণের হার বাড়লে তা মোকাবেলার প্রস্তুতিও তাদের রয়েছে।

বিএসএমএমইউ’র পরিচালক ব্রি. জে. ডা. জুলফিকার আহমেদ আমিন বলেন, “একটা সম্ভাবনা রয়েছে, তবে আমরা ওমন কিছু এখনো পাইনি। তবে আমরা সচেতন আছি। শীতে সিজলাল ফ্লু হবার আশঙ্কা আছে। এই দুটোকে পৃথকভাবে দেখার জন্য আমরা প্রস্তুত।”

পহেলা নভেম্বর পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়েছেন চার লাখ ৯হাজার ২৫২জন। আর মৃত্যু হয়েছে ৫হাজার ৯শো ৪১ জনের।

সূত্র, DBC বাংলা