Type to search

কবরস্থানে পানি, দুই কিলোমিটার দূরে দাফন করা হলো ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতার

অন্যান্য

কবরস্থানে পানি, দুই কিলোমিটার দূরে দাফন করা হলো ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতার

কবরস্থানে পানি, দুই কিলোমিটার দূরে সরকারি কবরস্থানে দাফন করা হলো ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতার

প্রতিনিধি, যশোর

যশোরের ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির সাবেক যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী সরদার(৭৮) ইন্তেকাল করেছেন(ইন্না লিল্লাহে…রাজিউন)। গতকাল শুক্রবার দিাবগত রাত তিনটার দিকে যশোরের অভয়নগর উপজেলার সরখোলা গ্রামের বাড়িতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি ইন্তেকাল করেন।

মোহাম্মদ আলী সরদার ভবদহ অঞ্চলের জলাবদ্ধতার সমাধানের জন্য আন্দোলন করেছেন। জলাবদ্ধতার জন্য আজ তাঁর মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা যায়নি। প্রায় দুই কিলোমিটার দূরে সরকারি কবরস্থানে তাঁর মরদেহ দাফন করা হয়েছে।

নদী দিয়ে পানি নিষ্কাশিত না হওয়ায় ভবদহ অঞ্চল জলাবদ্ধ হয়ে আছে। মোহাম্মদ আলী সরদারের বাড়ি ভবদহ অঞ্চলে। তাঁর বাড়িঘর জলাবদ্ধ হয়ে আাছে। পারিবারিক কবরস্থানেও হাঁটু পানি। আজ শনিবার দুপুরে সরখোলা গ্রামের মসজিদের তাঁর নামাজে জানাজা হয়। এরপর প্রায় দুই কিলোমিটার দূরে উপজেলার বুইকরা গ্রামের সরকারি করস্থানে তাঁর মরদেহ দাফন করা হয়। তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ছোট ছেলে ইমরান সরদার বলেন, কবরস্থনে হাঁটু পরিমাণ পানি। কোনোভাবে দাফনের সুযোগ নেই। এইজন্য প্রায় দুই কিলোমিটার দূরে বুইকরা গ্রামের সরকারি কবরস্থানে আব্বার মরদেহ দাফন করা হয়েছে।

যশোরের ভবদহ অঞ্চলের পানি ওঠানামা করে মুক্তেশ্বরী, টেকা, শ্রী ও হরি নদী দিয়ে। বাঁধ ও স্লুইসগেটের কারণে পলি পড়ায় নদীগুলো নাব্যতা হারিয়েছে। ফলে নদী দিয়ে পানি নিষ্কাশিত না হওয়ায় গত ১৮ থেকে ২০ সেপ্টেম্বরের ভারী বৃষ্টিতে অভয়নগর, মনিরামপুর কেশবপুর উপজেলার অন্তত ১২০টি গ্রাম তলিয়ে যায়। এরপর গত ৫ ডিসেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত একটানা মাঝারি বৃষ্টিতে এসব গ্রামের বেশিরভাগ বাড়িঘর, শিক্ষা এবং ধর্মীয় প্রতিষ্ঠান প্লাবিত হয়। অবর্ণনীয় দুর্ভোগের শিকার হন এলাকার প্রায় তিন লাখ মানুষ।

ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ বলেন, মোহাম্মদ আলী সরদার ভবদহ অঞ্চলের জলাবদ্ধতার সমাধানের জন্য আজীবন সংগ্রাম করেছেন। আজ সেই জলাবদ্ধতার জন্য পারিবারিক কবরস্থানে তাঁর মরদেহ দাফন করা গেলো গেল না। এ চিত্র গোটা ভবদহ অঞ্চলের।