Type to search

এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে আজও মানববন্ধন অনুষ্ঠিত

শিক্ষা

এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে আজও মানববন্ধন অনুষ্ঠিত

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

সারাদেশের ন্যায় যশোরেও এইচএসসি-২০২৩ ব্যাচের পরীক্ষা পেছানোর দাবিতে আবারও যশোর শিক্ষা বোর্ড থেকে অংশগ্রহণকারী বিভিন্ন কলেজের কয়েকশত শিক্ষার্থী মানববন্ধন ও অবস্থান করেন।

আজ বৃহস্পতিবার (১০ আগস্ট) দুপুর একটা থেকে তিনটা পর্যন্ত যশোর শিক্ষা বোর্ডের সামনে শিক্ষার্থীরা মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে যশোর ও খুলনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ ছাত্র-ছাত্রী অংশ নেন।এ সময় তারা স্লোগান দেন ‘শেখ মুজিবের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই, ১০০ নম্বরের পরীক্ষা মানছি না, মানবো না। অবিলম্বে শিক্ষার্থীদের ৪ দফা -১. ৫০ মার্কের পরীক্ষা নিতে হবে,২.অথবা পরীক্ষা দুই মাস পিছিয়ে দিতে হবে,৩. ডেঙ্গু ও বন্যা পরিস্থিতিতে পরীক্ষা নয়সহ ৪. পরীক্ষা থেকে আইসিটি সাবজেক্টটি বাদ দেওয়ার দাবি আদায় না হওয়া পর্যন্ত বিক্ষোভ কর্মসূচি চলবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

পরে পরীক্ষার্থীরা যশোর শিক্ষা বোর্ডের সামনে মানববন্ধন করেন এবং মানববন্ধন শেষে আবারও তাদের দাবি আদায়ের উদ্দেশ্য শিক্ষার্থীদের প্রতিনিধি
রাকিব, সৈকত,শান্ত, অর্থি ইশতিয়াক ও আফাত
যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ আহসান হাবিব ও সচীব তপন কুমার কুন্ডু র নিকটে স্মারকলিপি প্রদান করেন।

উল্লেখ্য , চলতি বছরের এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে সারাদেশে একযোগে শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর শেষ করার ঘোষণা দিয়েছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। গত ৮ জুন এই তারিখ নির্ধারণ ছাড়াও পরীক্ষার সূচি প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।

তবে এ মুহূর্তে ৪ দফা দাবি নিয়ে দেশজুড়ে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্মারকলিপি প্রদানের মতো কর্মসূচি নিয়ে এগুচ্ছে শিক্ষার্থীরা।