Type to search

চীনের অনুরোধে ইউক্রেনে হামলা পিছিয়ে দেয় রাশিয়া

জাতীয়

চীনের অনুরোধে ইউক্রেনে হামলা পিছিয়ে দেয় রাশিয়া

অনলাইন ডেস্ক:চীন সরকারের অনুরোধে রাশিয়া ইউক্রেনে সেনা অভিযান পিছিয়ে দেয় বলে এক প্রতিবেদনে দাবি করেছে সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমস। পশ্চিমা দেশগুলোর গোয়েন্দা রিপোর্টের বরাতে পত্রিকাটি জানিয়েছে, চীনের কর্মকর্তারা রাশিয়ার কর্মকর্তাদের অনুরোধ করেছিলেন, বেইজিং উইন্টার অলিম্পিক শেষ হওয়ার পরে যেন ইউক্রেনে হামলা করে মস্কো। গেমস চলার সময় যেন এই হামলা না হয়।

বাইডেন প্রশাসন ও পশ্চিমা দেশগুলোর কর্মকর্তাদের সূত্র নিউইয়র্ক টাইমসকে এই কথা জানিয়েছে বলে দাবি করা হয়েছে।

রিপোর্টে দাবি করা হয়েছে, গোয়েন্দারা জানিয়েছেন, রাশিয়া যে ইউক্রেন আক্রমণ করবে, তা চীনের সরকারি কর্মকর্তারা জানতেন। যারা এই গোয়েন্দা রিপোর্টের পর্যালোচনা করেছিলেন, তারা এই তথ্যকে বিশ্বাসযোগ্য বলে জানিয়েছেন। এই রিপোর্ট আমেরিকার শরিক দেশগুলোকেও দেওয়া হয়েছিল।
এই গোয়েন্দা রিপোর্ট সম্পর্কে ওয়াকিবহাল কর্মকর্তারা জানিয়েছেন, এটা মনে করা ঠিক হবে না, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে আলোচনায় ইউক্রেন আক্রমণের প্রসঙ্গ এসেছিল।

অলিম্পিকের সময় যা ঘটেছিল?
গত ৪ ফেব্রুয়ারি উইন্টার অলিম্পিক শুরু হওয়ার দিন পুতিন-শি শীর্ষ বৈঠক হয়। দুই নেতাই বলেন, পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে তারা সহযোগিতার ভিত্তিতে চলবেন। পাঁচ হাজার শব্দের নথিতে বলা হয়েছিল, দুই দেশের সহযোগিতার কোনো সীমা থাকবে না।

বেইজিংয়ের উইন্টার অলিম্পিক গত ২০ ফেব্রুয়ারি শেষ হয়। আর ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করে। ওয়াশিংটনের চীনা দূতাবাসের মুখপাত্র বলেছেন, এই রিপোর্টে যে দাবি করা হয়েছে তা একেবারেই জল্পনা মাত্র। এর কোনো ভিত্তি নেই। এর উদ্দেশ্য চীনের ঘাড়ে দোষ চাপানো ও চীনের নিন্দা করা।
সূত্র : রয়টার্স