Type to search

 হিন্দু ধর্মাবলম্বীদের আজ চৈত্র  সংক্রান্তি উৎসব পালিত

অভয়নগর

 হিন্দু ধর্মাবলম্বীদের আজ চৈত্র  সংক্রান্তি উৎসব পালিত

                                              হিন্দু ধর্মাবলম্বীদের আজ চৈত্র  সংক্রান্তি উৎসব

প্রিয়ব্রত ধর,অভয়নগর প্রতিনিধি:

 বাংলা বছরের শেষ দিন ৩০ চৈত্র ১৪২৯ । ঋতুরাজ বসন্তেরও বিদায়ের দিন। আজ চৈত্র সংক্রান্তি। বাংলা বছরের শেষ দিন হওয়ায় চৈত্র মাসের শেষ দিনটিকে বলা হয় চৈত্র সংক্রান্তি। বাংলার বিশেষ লোকজ উৎসব এই চৈত্র সংক্রান্তি।

 হিন্দু ধর্মাবলম্বীদের আজ চৈত্র  সংক্রান্তি উৎসব। হিন্দু ধর্মাবলম্বীরা এ দিনটিকে একটি অত্যন্ত পুণ্যদিন বলে মনে করা হয় । হিন্দু পঞ্জিকা মতে দিনটিকে গণ্য করা হয় মহাবিষুব সংক্রান্তি নামে।

চৈত্র সংক্রান্তির দিন সনাতন ধর্মাবলম্বীরা শাস্ত্র মেনে স্নান, দান, ব্রত, উপবাস করে কাটান। নিজ নিজ বিশ্বাস অনুযায়ী অন্য ধর্মাবলম্বীরাও নানা আচার অনুষ্ঠান পালন করেন।

জানা জায় চৈত্র মাসে স্বামী, সংসার, কৃষি, ব্যবসার মঙ্গল কামনায় লোকাচারে বিশ্বাসী নারীরা ব্রত পালন করেন। এ সময় আমিষ নিষিদ্ধ থাকে। নিরামিষ, শাকসবজি আর সাত রকমের তিতো খাবারের ব্যবস্থা। বাড়ির আশপাশ বিল খাল থেকে শাক তুলে রান্না করতেন গৃহিণীরা। এই চাষ না করা, কুড়িয়ে পাওয়া শাক খেতে বাগানে বেশি বেশি পাওয়া গেলে বিশ্বাস করা হতো- সারা বছরের কৃষি কর্ম ঠিক ছিল। ফলে নতুন বছর নিয়ে দারুণ আশাবাদী হয়ে উঠতেন তারা।

গ্রামের নারীরা এ সময় সাজগোছ করেন ঘরদোর। মাটির ঘর লেপন করে ঝকঝকে করেন। ঘরে ঘরে চলে বিশেষ রান্না। উন্নতমানের খাবার ছাড়াও তৈরি করা হয় নকশি পিঠা, পায়েস, নারকেলের নাড়ু। দিনভর চলে আপ্যায়ন। গ্রামের গৃহস্থরা এ দিন নতুন জামা কাপড় পরে একে অন্যের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এক সময় এমনই ছিলো চৈত্রসংক্রান্তির ধরণ।

চৈত্র সংক্রান্তির প্রধান উৎসব চড়ক। চড়ক গাজন উৎসবের একটি প্রধান অঙ্গ। এ উপলক্ষে এক গ্রামের শিবতলা থেকে শোভাযাত্রা শুরু করে অন্য গ্রামের শিবতলায় নিয়ে যাওয়া হয়। একজন শিব ও একজন গৌরী সেজে নৃত্য করে এবং অন্য ভক্তরা নন্দি, ভৃঙ্গী, ভূত-প্রেত, দৈত্য-দানব সেজে শিব-গৌরীর সঙ্গে নেচে চলে।

চড়ক মেলায় শূলফোঁড়া, বানফোঁড়া ও বড়শিগাঁথা অবস্থায় চড়ক গাছে ঘোরা, আগুনে হাঁটার মতো ভয়ঙ্কর ও কষ্টসাধ্য দৈহিক কলাকৌশলগুলো বর্তমানে কমে গেছে সময়ের পরিবর্তনে। তবে এখনো পালিত হয় শাস্ত্র ও লোকাচার অনুসারে স্নান, দান, ব্রত, উপবাস প্রভৃতি ক্রিয়াকর্ম।

 

চৈত্র সংক্রান্তিতে যশোর অভয়নগর,মনিরামপুর কেশবপুর উপজেলাতে চলছে নানা ধরনের মেলা ও উৎসব। লাঠিখেলা, গান, সংযাত্রা, রায়বেশে নৃত্য, শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠান ও ভূত তাড়ানোর মধ্যদিয়ে উদযাপিহ হচ্ছে চৈত্র সংক্রান্তি।

এর আগের দুই বছর করোনাভাইরাসের কারণে পহেলা বৈশাখসহ সব ধরনের জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি ছিল। এবারে সকল চৈত্র সংক্রান্তি উপলক্ষে অনুষ্ঠানে মেতেছে হিন্দু  সম্প্রদায়ীরা ।

অভয়নগর উপজেলার সুন্দলী শুড়িডাঙ্গা মহাশশ্মানে বসে চৈত্র সংক্রান্তিতে।হাজার হাজার ভক্ত বৃন্দের উপস্থিতিতে মেলা অঙ্গন মুখরিত হয় ।