Type to search

যুদ্ধ বন্ধে ইতালির প্রস্তাব ভেবে দেখছে রাশিয়া

আন্তর্জাতিক

যুদ্ধ বন্ধে ইতালির প্রস্তাব ভেবে দেখছে রাশিয়া

ইউক্রেন যুদ্ধের অবসানে ইতালি যে শান্তি চুক্তির প্রস্তাব দিয়েছে, তা ভেবে দেখছে রাশিয়া। সোমবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো এ তথ্য জানিয়েছেন। খবর এএফপির।

গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ কবে থামবে, তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। এই যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি হুমকির মুখে পড়েছে। অবিলম্বে ওই যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে। শান্তি প্রতিষ্ঠায় তুরস্ক ও বেলারুশে রাশিয়া ও ইউক্রেনের নেতারা একাধিক বৈঠক করলেও তাতে কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে। এরই মধ্যে ইতালির পক্ষ থেকে শান্তিচুক্তির প্রস্তাব এল।

এই বিষয়ে রুশ উপপররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সম্প্রতি প্রস্তাবটি পাওয়ার পর আমরা এটি এখন পড়ে দেখছি।’ তবে ওই প্রস্তাবের বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান তিনি।

বলেন, ইতালির প্রস্তাবটি নিয়ে তাঁরা আরও পরে প্রতিক্রিয়া জানাবেন। রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেইকে উদ্ধৃত করে রাশিয়ার সংবাদ সংস্থাগুলো জানায়, প্রস্তাব নিয়ে রাশিয়া ও ইতালির মধ্যে এখনো কোনো আলোচনা হয়নি।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধ নিয়ে আলোচনায় রুশ পক্ষের প্রধান আলোচক ভ্লাদিমির মেদিনস্কি। গত রোববার তিনি বলেন, রাশিয়া আবার আলোচনা শুরু করতে প্রস্তুত হলেও ইউক্রেনের কারণেই এটা আটকে আছে।

রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো বলেন, ‘আমাদের কারণে আলোচনা বন্ধ এবং সবকিছু স্থগিত হয়নি।’ ইউক্রেন গঠনমূলক কোনো অবস্থানে এলেই আলোচনা আবার শুরু হবে বলেও জানান তিনি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *