Type to search

মশিয়াহাটিতে একশত পৌরানিক কাহিনির আলোকে ৩শত১ টি প্রতিমা নিয়ে পালিত হচ্ছে দূর্গোৎসব

ধর্ম

মশিয়াহাটিতে একশত পৌরানিক কাহিনির আলোকে ৩শত১ টি প্রতিমা নিয়ে পালিত হচ্ছে দূর্গোৎসব

প্রিয়ব্রত ধর,স্টাফ রিপোটারঃ
 হিন্দু অধ্যুষিত যশোর অভয়নগর,মনিরামপুর ও কেশবপুর উপজেলা নিয়ে গঠিত ৯৬ গ্রামের প্রাণকেন্দ্র অভয়নগর উপজেলার মশিয়াহাটীতে আঞ্চলিক পূজা উদযাপন কমিটি  সাড়ম্বরে পালন করতে যাচ্ছে  হিন্দু সর্বোবৃহৎ শারদীয় দূর্গোৎসব।
এবারের শারদোৎসবে গড়া হচ্ছে গীতা, রামায়ণ আর মহাভারতের ১০১ পৌরানিক কাহিনী অবলম্বনে ৩শত ১ টি প্রতিমা।১৫ জন ভাষ্কর (প্রতিমা তৈরির কারিগর) গত ৬ মাস যাবত দিনরাত এক করে প্রতিমা তৈরির কাজ করছেন। এখন শেষ মূহুর্তে  রঙের আঁচড় দিয়ে দিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা।
মশিয়াহাটি আঞ্চলিক দুর্গাপূজা মন্দিরের ভেতর সহ মশিয়াহাটী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণজুড়ে সারিবদ্ধভাবে সাজিয়ে রাখা হয়েছে এ সকল প্রতিমা। পাশ্ববর্তী মশিয়াহাটী ডিগ্রি কলেজ মাঠে তৈরি করা হচ্ছে বিশাল প্যান্ডেল। যেখানে স্বাগত জানানো হবে অতিথি ও দর্শনার্থীদের।
পূজা উদযাপন কমিটির সদস্যরা বলেন গতবারে জলের কারণে ছোট আকারে আয়োজন ছিল। এবার শুকনো থাকায় ও মশিয়াহাটী আঞ্চলিক  পূজার শতবর্ষ উপলক্ষে  আমরা সর্বোচ্চ চেষ্টা করছি সুবিশাল আয়োজনের।
 হিন্দু ধর্মাবলম্বী অধ্যুষিত ৯৬ গ্রামের মানুষের মিলনস্থলে শুধু প্রতিমার সংখ্যাই নয়, সবচেয়ে বড় মেলার ও আয়োজন হবে শারদোৎসবকে কেন্দ্র করে। সেলক্ষ্যে প্রায় এক কিলোমিটার রাস্তা আলোকসজ্জা করা হবে।থাকবে  প্রতিদিনই সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পাশাপাশি দেশের ও ভারতের  গুণী শিল্পীরা মনোঙ্গ পরিবেশনা।
বাংলাদেশ পূজা উৎপাপন পরিষদের তথ্যমতে যশোরে এবার ৭২০ টি পূজা অনুষ্ঠিত হচ্ছে,অভয়নগরে ১৩২টি মন্ডবে দূর্গা পূজা অনুষ্ঠিত হবর।