Type to search

নানা আয়োজনে চুয়াডাঙ্গা জেলায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালি

জাতীয়

নানা আয়োজনে চুয়াডাঙ্গা জেলায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালি

চিত্তরঞ্জন সাহা চিতু,চুয়াডাঙ্গা সংবাদদাতা
     নানা কর্মসূচির মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। গতকাল রবিবার দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।
দিনের শুরুতেই জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। স্থানীয় সরকারের উপ পরিচালক শারমিন আক্তারের নেতৃত্বে জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। চুয়াডাঙ্গা জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার আরএম ফয়জুর রহমানের নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা শাখার সাবেক আবু হোসেনের নেতৃত্বে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা শাখার নেতৃবৃন্দরা, চুয়াডাঙ্গা পৌর পরিষদ, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, সরকারি আদর্শ মহিলা কলেজ, আনসার ও ভিডিপি, গণপূর্ত বিভাগ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড,  চুয়াডাঙ্গা, এলজিউডি, চুয়াডাঙ্গা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, টিটিসি, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজ, চুয়াডাঙ্গা স্বাস্থ্যবিভাগ, বঙ্গবন্ধু পরিষদ স্বাস্থ্য বিভাগ,, চুয়াডাঙ্গা জেলা গণগ্রন্থাগার, বাংলাদেশ কৃষি ইন্সটিটিউট চুয়াডাঙ্গা, বিএডিসি, মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতি, জেলা মৎস্য অফিস, রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা, ফায়ার সার্ভিস চুয়াডাঙ্গাসহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করে।
এরপর ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে আনব হাসি সবার ঘরে’ প্রতিপাদ্যে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপনে আলোচনা সভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় চুয়াডাঙ্গা ডিসি সাহিত্য মঞ্চে গতকাল সকাল ১০ টায় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
আলোচনা সভার সভাপতিত্ব করেন স্থানীয় সরকারের উপ পরিচালক শারমিন আক্তার। এ সময় সভাপতির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর আগে ও পরে বহু খ্যাতিমান রাজনীতিবিদরা।   বক্তরা বলন বঙ্গবন্ধু তার নেতৃত্বের সম্মোহনী শক্তির এক জাদুকরী স্পর্শে ঘুমন্ত ও পদানত বাঙালি জাতিকে জাগিয়ে তুলে স্বাধীনতার মন্ত্রে উদ্দীপ্ত করেছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি আদর্শ, চেতনা ও দর্শনের নাম। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। তিনি নিজেই একটি ইতিহাস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালির বঙ্গবন্ধু নয়, তিনি বিশ্ববরেণ্য রাজনীতিক ‘বিশ্ববন্ধু’ উপাধিতেও বিশ্বনন্দিত। বঙ্গবন্ধুর শ্রেষ্ঠত্ব হল তিনি শুধু বাংলাদেশ নামক রাষ্ট্রের একজন স্বপ্নদ্রষ্টাই ছিলেন না, তিনি বাঙালি জাতিকে অনন্য সাধারণ ঐক্যের বন্ধনে আবদ্ধ করে হাজার বছরের বাঙালি জাতির স্বপ্নকে বাস্তবে রূপদান করতে সক্ষম হয়েছিলেন।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সী আবু সাঈফের প্রাণবন্ত সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, অতিরিক্ত পুলিশ সুপার  নাজিম উদ্দিন আল আজাদ, চুয়াডাঙ্গা পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা ইউনিটের সাবেক কমান্ডার নুরুল ইসলাম মালিক প্রমুখ।
আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন কালেক্টরেট জামে মসজিদের ইমাম ক্বারি কবির আহম্মেদ ও গীতা থেকে পাঠ করেন সুনীল মল্লিক। আলোচনা সভায় শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল মাওয়া শাম্মি।এসময় আরও উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কবীর হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, সদর উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) সাজ্জাদ হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তবিবুর রহমান, জেলা যুব উন্নয়ন অধিদফতর উপ-পরিচালক মাসুম আহম্মেদ, জেলা তথ্য অফিসার শিল্পী মন্ডল, চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক রফিকুজ্জামান, জেলা মৎস অফিসার দীপক কুমার সাহাসহ জেলা প্রশাসন, পুলিশ বিভাগ ও বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং অবিভাবকবৃন্দ।
আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে জাতীয় শিশু দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।