Type to search

চৌগাছায় আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক

চৌগাছা

চৌগাছায় আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক

শ্যামল দত্ত   চৌগাছা (যশোর) প্রতিনিধি:

আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন-গৃহহীন-ছিন্নমূল মানুষকে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের আওতায় এনেছেন। সমাজের অনগ্রসর পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে ২ শতক জমির মালিকানাসহ সেমিপাকা একক ঘর প্রদান করা হয়েছে। জমিসহ ঘরের মালিকানা পেয়ে তারা অর্থনৈতিক উন্নয়নে অংশ নিচ্ছেন-তাদের মুখে হাসি ফুটেছে’।

শুক্রবার চৌগাছা উপজেলার হাকিমপুর ইউনিয়নের তাহেরপুরে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ৪র্থ পর্যায়ের নির্মাণাধীন গৃহ পরিদর্শনে এসে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) জনাব মোঃ আহসান কিবরিয়া সিদ্দিকি।

তিনি বলেন, “মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গত ২০২১-২০২২ অর্থ বছর পর্যন্ত ৩টি পর্যায়ে প্রায় ২ লক্ষ গৃহ জমিসহ হস্তান্তর করা হয়েছে। চতুর্থ পর্যায়ে প্রায় অর্ধ লক্ষাধিক গৃহ নির্মাণ কাজ চলমান এবং দ্রুতই প্রধানমন্ত্রী এগুলো হস্তান্তর করবেন। প্রকল্পটি গৃহহীনদের গৃহ প্রদানের পাশাপাশি দুই শতক জমির মালিকানা, সুপেয় পানি, বিদ্যুৎ, স্যানিটেশন সুবিধাসহ উন্নত জীবন যাপনের সুযোগ করে দিচ্ছে।’

তাহেরপুর আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন কালে তিনি এখানকার উপকারভোগীদের সাথে কথা বলেন। এ সময় প্রতিবন্ধী,স্বামী পরিত্যক্তা, অসহায় বৃদ্ধ নারী-পুরুষ সকলেই আবেগাপ্লুত হয়ে পড়েন। সকলেই তাদের দু:খের দিন শেষ হতে যাচ্ছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক এ সময় উপস্থিত সকলকে সরকারের গৃহীত বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির বিষয় অবগত করেন। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সবসময় জনগনের প্রয়োজনে তাদের পাশে আছে।

প্রকল্প পরিদর্শন শেষে তিনি নির্মাণ কাজের গুনগতমান নিশ্চিত করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। পাশাপাশি এসব গৃহের উপকারভোগীদের বিভিন্ন আয়বর্ধক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে স্বাবলম্বী হওয়ার বিষয়ে গুরুত্বারোপ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, উপজেলা নিবার্হী অফিসার ইরুফা সুলতানা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদসহ উপজেলার অন্যান্য কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় জনপ্রতিনিধিও সাংবাদিকবৃন্দ প্রমুখ।