Type to search

কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার

জাতীয়

কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার

ডেক্স রিপোর্ট ঃ ২৯ ভাগ কমিয়ে কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ

এবারের কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। রবিবার সকালে এক ভার্চুয়াল মিটিংয়ে এ দাম ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা। গত বছর যা ছিল ৪৫-৫০ টাকা। ঢাকার বাইরে ২৮-৩২ টাকা নির্ধারণ করা হয়েছে গত বছর যা ছিলো ৩৫-৪০ টাকা। গরুর চামড়ার ক্ষেত্রে গতবছরের চেয়ে দাম কমানো হয়েছে ২৯ শতাংশ। এ ছাড়া সারা দেশে খাসির চামড়া ১৩-১৫ টাকা; গত বছর যা ছিলো ১৮-২০ টাকা। এক্ষেত্রে গত বছরের চেয়ে দাম কমানো হয়েছে ২৭ শতাংশ। পাশাপশি বকরির চামড়ার দাম নির্ধরণ করা হয়েছে ১০ থেকে ১২ টাকা, গত বছর যা ছিল ১৩-১৫ টাকা। এক্ষেত্রেও দাম কমানো হয়েছে ২৩ শতাংশ।

মন্ত্রী বলেন, এবার সব পক্ষকে সঙ্গে নিয়ে এ দাম নির্ধারণ করা হয়েছে। কোরবানির ৬ ঘন্টার মধ্যে চামড়ায় পর্যাপ্ত লবণ দেয়ার কথাও বলেন মন্ত্রী। তিনি আরও বলেন, দাম নিয়ে এবারে কোন সংকট সৃষ্টির চেষ্টা করা হলে কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দেবে সরকার। প্রয়োজনে ওয়েট ব্লু চামড়াও রপ্তানি করা যাবে। চামড়া পাচার রোধে সীমান্ত এলাকায় নজরদারি জোরদার করার উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

এ সময় ব্যবসায়ীরা কোরবানির পরপরই দ্রুত চামড়ায় লবণে দেয়ার বিষয়টি নিশ্চিত করার তাগিদ দেন।

এদিকে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কাঁচা চামড়া নির্ধারিত মূল্যে ক্রয়-বিক্রয়, সংগ্রহ, সংরক্ষণ, মজুদ ও চামড়ায় প্রয়োজনীয় লবণ লাগানো তদারকির জন্য বাণিজ্য মন্ত্রণালয় একটি কমপ্রেহেন্সিভ মনিটরিং প্ল্যান গ্রহণ করেছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তার সমন্বয়ে মনিটরিং টিম কাজ করবে।

Tags: