Type to search

এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে বিক্ষোভ ‍মিছিল ও মানববন্ধন

যশোর শিক্ষা

এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে বিক্ষোভ ‍মিছিল ও মানববন্ধন

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

সারাদেশের ন্যায় যশোরেও এইচএসসি-২০২৩ ব্যাচের পরীক্ষা পেছানোর দাবিতে বিক্ষোভ ‍মিছিল, মানববন্ধন অংশ নেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা।
আজ মঙ্গলবার (৮ আগস্ট) সকাল এগারোটার প্রেসক্লাব যশোরের সামনে শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ করেন।পরে পরীক্ষার্থীরা যশোর জেলা প্রশাসক অফিস ও যশোর শিক্ষা বোর্ডের সামনের রাস্তা অবরোধ শেষে স্মারকলিপি প্রদান করেন।

বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে যশোর এমএম কলেজ, সরকারি সিটি কলেজ, যশোর শিক্ষাবোর্ড কলেজ, যশোর কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েকশ ছাত্র-ছাত্রী অংশ নেন।এ সময় তারা স্লোগান দেন ‘শেখ মুজিবের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই, ১০০ নম্বরের পরীক্ষা মানছি না, মানবো না। অবিলম্বে শিক্ষার্থীদের ৪ দফা -১. ৫০ মার্কের পরীক্ষা নিতে হবে,২.অথবা পরীক্ষা দুই মাস পিছিয়ে দিতে হবে,৩. ডেঙ্গু পরিস্থিতিতে পরীক্ষা নয়সহ ৪. পরীক্ষা থেকে আইসিটি সাবজেক্টটি বাদ দেওয়ার দাবি আদায় না হওয়া পর্যন্ত বিক্ষোভ কর্মসূচি চলবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

উল্লেখ্য , চলতি বছরের এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে সারাদেশে একযোগে শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর শেষ করার ঘোষণা দিয়েছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। গত ৮ জুন এই তারিখ নির্ধারণ ছাড়াও পরীক্ষার সূচি প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।

তবে এ মুহূর্তে ৪ দফা দাবি নিয়ে দেশজুড়ে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্মারকলিপি প্রদানের মতো কর্মসূচি নিয়ে এগুচ্ছে শিক্ষার্থীরা।