Type to search

চৌগাছায় খেজুর রসের ঐতিহ্য ধরে রাখতে গাছি সমাবেশ

চৌগাছা

চৌগাছায় খেজুর রসের ঐতিহ্য ধরে রাখতে গাছি সমাবেশ

শ্যামল দত্ত (যশোর) চৌগাছা থেকে ঃ

যশোরের ঐতিহ্যবাহী ব্র্যান্ডপণ্য খেজুর রস ও গুড়ের ঐতিহ্য ধরে রাখতে চৌগাছায় গাছি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) উপজেলার ধুলিয়ানী ইউনিয়নের রামভাদ্রপুর-কুষ্টিয়া, ফতেপুর ও ভাদড়া গ্রামের গাছিদের নিয়ে ফতেপুর গ্রামে উঠান বৈঠক অনুষ্ঠান আয়োজন করে সেভ দ্যা ট্রাডিশন এন্ড এনভায়রনমেন্ট’ নামের একটি নন-প্রোফিট অর্গ্যানাইজেশন।

সংগঠনটি ২০২০ সাল থেকে যশোরের ঐতিহ্যবাহী খেজুর গাছ, গাছি পেশা রক্ষায় খেজুর গাছ রোপণ ও গাছিদের নিয়ে চিকিৎসা সেবা, সন্তানদের বৃত্তিসহ বিভিন্ন কল্যাণমূলক কাজ এবং কর্মশালা আয়োজন করে আসছে। এছাড়াও যশোরের চৌগাছা ও ঝিকরগাছা উপজেলায়  গাছি তালিকা প্রণয়নের কাজ চলমান।
যশোরের ঐতিহ্য রক্ষায় গাছি সমাবেশ ও উঠান বৈঠক ধারাবাহিক কর্মশালার অংশ হিসেবে গাছি সমাবেশে গাছি আইনাল বলেন, “আমার বাপের আমল থিকা গাছ কেটে আসছি। কিন্তু বর্তমানে খেজুর গাছ কুমে যাওয়ায় ১৭ টা গাছ কাটি পতি বচর। এখন আর কেউ খেজুর গাছ লাগায় না। এ গাছ হয়তো আর বেশি দিন থাকপে না”।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউপি চেয়ারম্যান মোমিনুর রহমান বলেন, “যশোরের ঐতিহ্য রক্ষায় ‘সেভ দ্যা ট্রাডিশন এন্ড এনভায়রনমেন্ট’ সংগঠন মাঠ পর্যায়ে কাজ করছে এটা অনেক বড় উদ্যোগ।আমরা চাই যশোরের খেজুর রস গুড়ের ঐতিহ্য টিকে থাকুক”।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ আবু বকর বলেন, “যশোর জেলার ব্রান্ড পণ্য খেজুর রস গুড়ের ঐতিহ্য হারিয়ে গেলে আমাদের অস্তিত্ব হুমকিতে পড়বে। কথায় আছে, খেজুরের রস- যশোরের যশ। খেজুর গাছ ও গাছি হারিয়ে গেলে আমরা যশোরের মানুষ কিসের মাধ্যমে দেশের মানুষের কাছে পরিচয় দেবো? আমরা যশোরের সন্তান হিসেবে আমাদের ঐতিহ্যবাহী খেজুরের গাছ , আমরা তো রস গুড়কে যাদুঘরে যেতে দিতে পারি না”।

তিনি আরও বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অধীনে খেজুর গাছ উন্নয়ন বোর্ড এবং গাছি প্রশিক্ষণ ও গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা গেলে যশোরের ঐতিহ্য টিকিয়ে রাখা সম্ভব। খেজুর গাছ শুধু ঐতিহ্য নয়, মাটিক্ষয় রোধ, বজ্রপাত নিয়ন্ত্রণ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে”।

এছাড়াও তিনি বলেন, এসটিই সংগঠনের মাধ্যমে গাছিদের ‘গাছি পরিচিতি কার্ড’ প্রদান কার্যক্রম দ্রুতই হাতে নেওয়া হবে”।

অনুষ্ঠান শেষে প্রণোদনা হিসেবে গাছিদের মধ্যে আম গাছ ও লেবু গাছ বিতরণ করা হয়। সেভ দ্যা ট্রাডিশন এন্ড এনভায়রনমেন্ট’র সভাপতি মোহাম্মদ আবু বকর যশোরের ঐতিহ্য রক্ষায় গাছিদের পাশে থাকবেন বলে আশ্বাস দেন এবং সমস্যা ও সম্ভাবনার বিষয়ে গাছিদের সাথে নিয়ে কাজ করবেন বলে জানান।

এছাড়াও গাছি সমাবেশে উপস্থিত ছিলেন, সংগঠনের পরিবেশ বিষয়ক সম্পাদক মেহেদী হাসান সাকিল, ইউপি সদস্য আব্দুর রশিদ, রিপন মাহমুদ, নাছিমা খানমসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।