Type to search

খোলাবাজারে ডলারের দাম ১১৯ টাকা

জাতীয়

খোলাবাজারে ডলারের দাম ১১৯ টাকা

দেশের খোলাবাজারে ডলারের দাম সর্বোচ্চ দাড়িয়েছে। গত সোমবার খোলা বাজারে ডলার ১১৫ টাকা বিক্রি হলেও, দুই দিনের ব্যবধানে আজ বুধবার (১০ আগস্ট) খোলাবাজারে ডলারের দাম বেড়ে ১১৯ টাকায় দাড়িয়েছে।

বুধবার মতিঝিলসহ বিভিন্ন এলাকার খোলা বাজারে দেখা যায়, নগদ ডলার কেনার জন্য গ্রাহককে ১১৮ থে‌কে ১১৯ টাকা গুণতে হচ্ছে। অন্যদিকে, খোলাবাজারে বিক্রির ক্ষেত্রে সাধারণ গ্রাহক প্রতি ডলারের বিনিময়ে পাচ্ছেন ১১৫ থেকে ১১৬ টাকা। শুধু খোলাবাজারে নয়, বা‌ণি‌জ্যিক ব্যাংকগু‌লো‌তেও ১০৮ থে‌কে ১১০ টাকার ওপরে নগদ ডলার বি‌ক্রি হচ্ছে।

মতিঝিলের খুচরা ডলার এক্সচেঞ্জ হাউজগুলোর ব্যবসায়ীরা বলেন, আমরা বিভিন্ন ব্যক্তির কাছে থেকে নগদ ডলার কেনাবেচা করি। যারা বিদেশ যান তাদের খুচরা কিছু ডলার লাগে। ব্যাংকে গেলে বিভিন্ন ঝামেলা হয়। আমাদের কাছ থেকে সহজে ডলার কিনতে পারেন। তবে খোলাবাজারে ডলারের চা‌হিদা বে‌শি, সরবরাহ কম। তীব্র সংকট চলছে। ডলার নেই তাই রেটও বলা যাবে না।

সোমবার আন্তঃব্যাংকে ডলারের দর ৯৪ টাকা ৯৫ পয়সা স্থির করা হয়। সরকারি আমদানি বিল মেটাতে বাংলাদেশ ব্যাংক এই হারে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করে থাকে। জানা গেছে, খোলাবাজার থেকে যে কেউ ডলার কিনতে পারেন। ব্যাংক থেকে কিনতে পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়। যে কারণে অনেকে এখন খোলাবাজার থেকে ডলার কিনে শেয়ারবাজারের মতো বিনিয়োগ করছেন। বেশ কিছুদিন ধরেই যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের বিপরীতে টাকার মান কমছে।