Type to search

আগামীকাল (৫সেপ্টেম্বর) বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫২তম শাহাদাৎ বার্ষিকী

জাতীয়

আগামীকাল (৫সেপ্টেম্বর) বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫২তম শাহাদাৎ বার্ষিকী

নড়াইল প্রতিনিধি
আগামীকাল মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্সনায়েক নূর মোহাম্মদ শেখের ৫২তম শাহাদাৎ বার্ষিকী । তিনি ১৯৭১ সালের এই দিনে (৫সেপ্টেম্বর) যশোর জেলার গোয়ালহাটি গ্রামে পাক হানাদার বাহিনীর সঙ্গে সম্মূখযুদ্ধে শাহাদাৎ বরণ করেন। এদিন নূর মোহাম্মদ শেখ পাকিস্তানি হানাদারবাহিনীকে প্রতিরোধ,দলীয় সঙ্গীদের জীবন ও অস্ত্র রক্ষা করতে গিয়ে শহীদ হন। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে ‘বীরশ্রেষ্ঠ’ খেতাবে ভূষিত করা হয়।
বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৫২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আজ (মঙ্গলবার) নড়াইল সদর উপজেলার চন্ডীবরপুর ইউনিয়নের নূর মোহাম্মদ নগরে পবিত্র কোরআনখানি,স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, গার্ড অব অনার প্রদান,কুইজ প্রতিযোগিতা,আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসক ও বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখ ট্রাষ্টের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ।
প্রসঙ্গত,বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্সনায়েক নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডীবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে (বর্তমান নূর মোহাম্মদ নগর) জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর) যোগদান করেন । ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন।পরবর্তীতে তিনি ল্যান্স নায়েক পদোন্নতি পান। ১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন। স্বাধীনতা যুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে তিনি সঙ্গীকে বাঁচাতে গিয়ে নিজের জীবন উৎস্বর্গ করার অনন্য নজির স্থাপন করেন। যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাঁকে দাফন করা হয়।