Type to search

করোনায় বিপাকে যশোরের ক্রিকেট ব্যাট তৈরির উদ্যোক্তারা

যশোর

করোনায় বিপাকে যশোরের ক্রিকেট ব্যাট তৈরির উদ্যোক্তারা

 

অপারাজেয় বাংলা ডেক্স :  মানসম্মত ক্রিকেট ব্যাট তৈরি করে সারাদেশে ‘ব্যাট গ্রাম’ নামে পরিচিতি পেয়েছিল যশোর সদর উপজেলার নরেন্দ্রপুর। কিন্তু করোনার কারণে চরম অর্থনৈতিক সঙ্কটে পড়েছেন সেই ব্যাতিক্রমি উদ্যোক্তরা। করোনায় সারাদেশে মাঠে নেই ক্রিকেটাররা তাই বিক্রী নেই ক্রিকেট ব্যাটেরও। ফলে অসহায় উদ্যোক্তারা খুঁজছেন বিকল্প পেশা।

যশোর শহর থেকে ১৩ কিলোমিটার দূরে সদর উপজেলার নরেন্দ্রপুর গ্রাম। প্রায় ২৫ বছর ধরে মানসম্মত ব্যাট তৈরির জন্য এই গ্রাম এখন ক্রিকেট ব্যাটের গ্রাম হিসেবে পরিচিতি পেয়েছে। তাদের তৈরি ব্যাট দিয়ে সারা দেশের খুদে ক্রিকেটাররা মাঠ মাতাচ্ছে।

করোনার কারণে ব্যাটের চাহিদা আশঙ্কাজনকভাবে কমে যাওয়ায় বিপাকে পড়েছেন ক্রিকেট ব্যাট তৈরির উদ্যোক্তরা। ব্যাট বিক্রি না হওয়ায় পুঁজি ভেঙে ফেলায় নগদ টাকার সংকটের পাশাপাশি আগের বকেয়া টাকা আদায় করতেও হিমশিম খেতে হচ্ছে।

ব্যাট ব্যবসায়ীরা বলেন, আমাদের কারখানায় যেসব কারিগরি আছে তাদেরকে আমাদের প্রতিদিনের পারিশ্রমিক দিতে হয়। বেচা বিক্রি না থাকায় আমাদের কাছেই এখন টাকা নেই। অনেকে কারখানা বন্ধও করে দিয়েছে।

এরই মধ্যে অনেক উদ্যোক্তা ব্যাট তৈরি বাদ দিয়ে বিকল্প কর্মসংস্থানের চেষ্টা করছেন। সহজ শর্তে ঋণ পেলে আবারো ঘুঁরে দাড়ানো সম্ভব বলে মনে করছেন ক্রিকেট ব্যাট তৈরীর উদ্যোক্তারা।

যশোর বিসিক অঞ্চলের ডেপুটি জেনারেল ম্যানেজার ফরিদা ইয়াসমিন বলেন, তাদেরকে আমাদের কাছে এসে কি ধরণের সহায়তা দরকার তা জানাতে হবে। ক্ষুদ্র ঋণ কিছু আর্থিক সহায়তার একটা জায়গা রয়েছে সেটার মধ্যে যদি তারা পরে তাহলে বিসিক তাদের সহায়তা করবে।তাছাড়া ব্যাংকের সঙ্গে তাদের কানেকশন করে দেয়াতেও বিসিক সাহায্য করবে।

যশোরের নরেন্দ্রপুরের মিস্ত্রিপাড়ার ব্যাটের কারিগররা এখন আন্তর্জাতিকমানের ব্যাট বানাতে চান। তাদের দাবি, ‘উইলো’ কাঠ পেলে তারা কাঠের বলে ক্রিকেট খেলার ব্যাটও তৈরি করতে পারবেন। আর সেই ব্যাট নিয়ে মাঠে নামতে পারবেন তামিম, সাকিবদের মত আন্র্তজাতির্ক ক্রিকেট তারকারাও।

সূত্র, DBC বাংলা