Type to search

করোনায় বই বিক্রি কম: সংকটে প্রকাশনা শিল্প

অর্থনীতি

করোনায় বই বিক্রি কম: সংকটে প্রকাশনা শিল্প

অপরাজেয়বাংলা ডেক্স: করোনায় দফায় দফায় দোকান বন্ধ থাকায় বিপাকে দেশের প্রকাশনা শিল্প।

অর্থনৈতিক অস্থিরতার কারণে এমনিতেই কমেছে সৃজনশীল বইয়ের পাঠক, বিক্রিও কম। তার ওপর করোনার কারণে চরম সংকটে আছেন প্রকাশকরা। এই সংকট কাটাতে সরকারিভাবে ১০০ কোটি টাকার সৃজনশীল বই কেনার দাবি প্রকাশকদের।

প্রযুক্তি হাতের নাগালে আসায় এমনিতেই গল্প উপন্যাস পড়ায় আগ্রহ কমেছে পাঠকের। এর ওপর করোনার থাবায় দফায় দফায় বন্ধ দোকানপাট লাইব্রেরি। ফলে বইয়ের বিক্রি কমেছে আশঙ্কাজনক হারে।

আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান যখন বন্ধ থাকে তখন সৃজনশীল এবং স্বাভাবিক প্রকাশনা শিল্প ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি’র তথ্য মতে দেশে ৩০ হাজারের বেশি বই বিক্রীর দোকান আছে।  দফা দফায় বন্ধ থাকায় এসব দোকানে বিক্রি কমেছে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকার বই। যদিও ইদানিং অনলাইনেও হচ্ছে বই বিক্রি তবে তা প্রকাশনা শিল্প বাঁচাতে খুব বেশি সহায়ক নয়।

সময় প্রকাশনীর স্বত্বাধিকারী ফরিদ আহমেদ বলেন, করোনাকালে কিছু প্রকাশনীর বিক্রি বেড়েছে। দুটি প্রতিষ্ঠানের বিক্রি যদি ৫০% এর উপরেও বাড়ে, তাহলে পাঁচ থেকে দশ টাকা বাড়লো। কিন্তু দেখা যাচ্ছে অন্য প্রায় ১০০টি প্রতিষ্ঠানের বিক্রি ৯০% কমে গেছে। এত কিন্তু অনেক সামঞ্জস্য রয়েছে।

এ অবস্থায় সরকারি ভাবে ১শ’ কোটি টাকার সৃজনশীল বই কেনার দাবি জানাচ্ছেন প্রকাশকরা। পাশাপাশি মেধাসম্পন্ন জাতি গঠনের লক্ষ্য প্রকাশনা শিল্প ও লাইব্রেরিগুলোকে কঠোর বিধি নিষেধের বাইরে রাখারও দাবি করছেন প্রকাশকরা।সূত্র,ডিবিসি নিউজ