Type to search

অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন, হুমকির মুখে সেতু

জেলার সংবাদ

অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন, হুমকির মুখে সেতু

অপরাজেয়বাংলা ডেক্স: নওগাঁর ধামইরহাট উপজেলায় আত্রাই নদীতে সেতুর দুপাশে চারটি ড্রেজার বসিয়ে অবৈধভাবে উত্তোলন করা হচ্ছে বালু।

নির্বিচারে বালু তোলায় হুমকির মুখে সেতু ও বেড়িবাঁধ। এলাকাবাসীর অভিযোগ, প্রশাসনের কাছে অভিযোগ করেও কাজ হচ্ছে না। উল্টো হয়রানির শিকার হতে হয়। প্রশাসন বলছে, বালু উত্তোলনে অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ধামইরহাট উপজেলার আত্রাই নদীতে সেতুর নিচ থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে তোলা হচ্ছে বালু। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে সেতু থেকে সর্বনিম্ন ১ কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ থাকলেও, আত্রাই নদীর সেতুর দু’পাশেই ২০০ মিটার সীমানার মধ্যে তোলা হচ্ছে বালু।

ড্রেজার দিয়ে সেতুর নিচ থেকে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে সেতু। ধসে যাচ্ছে বাঁধ ও বনাঞ্চল।

এলাকাবাসীর অভিযোগ, স্থানীয় প্রশাসনকে বার বার জানিয়েও কাজ হচ্ছে না। উল্টো হয়রানির শিকার হতে হয়। এভাবে বালু উত্তোলনের ফলে ব্রীজের আসেপাশের পাড় ভেঙ্গে যাচ্ছে। সরকারি অনেক জায়গা নদীতে বিলীন হয়ে যাচ্ছে।

বিষয়টি অস্বীকার করে সরাসরি দেখা করার প্রস্তাব দেন বালুমহাল ইজারাদার আবু বকর সিদ্দীক।

বালু উত্তোলনে অনিয়ম হলে আইনি ব্যবস্থা নেয়ার কথা জানান উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়। তিনি বলেন, ব্রীজের আসে পাশের কাছ থেকে বালু উত্তোলনের কিছু নিয়ম আছে। সেতুর এক কিলোমিটারের মধ্যে থেকে বালু তোলা যাবে না। আমি মাঝে মধ্যে অভিযান চালাই তখন ঠিক থাকে। আবার মাঝে মধ্যে তারা নিয়ম ভঙ্গ করে।

আত্রাই সেতু রক্ষায় শিগগিরই অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবি স্থানীয়দের।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *