Type to search

অভয়নগরে রেলওয়ের জমি থেকে ২৭ টি স্থাপনা উচ্ছেদ

অভয়নগর

অভয়নগরে রেলওয়ের জমি থেকে ২৭ টি স্থাপনা উচ্ছেদ

অভয়নগর প্রতিনিধি
যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া ফেরিঘাটে রেলওয়ের জমি থেকে ২৭টি স্থাপনা উচ্ছেদ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত নওয়াপাড়ায় বুলডোজার দিয়ে এ উচ্ছেদ অভিযান চলে। স্থাপনার মধ্যে রয়েছে ২টি গোডাউন ও আধাপাকা ২৫টি দোকান।
উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন বাংলাদেশ রেলওয়ের পাকশীর বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও রেলওয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নুরুজ্জামান।নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নুরুজ্জামান জানান, ব্যবসা-বাণিজ্যে নওয়াপাড়ার সমৃদ্ধির পেছনে সর্বাধিক গুরুত্ব¡ বহন করে যে বিষয়টি সেটি হলো যোগাযোগ ব্যবস্থা। যশোর-খুলনা রেলওয়ে লাইন ঢাকা ও ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী দেশের বৃহৎ স্থল বন্দর বেনাপোল বন্দরের সঙ্গে সংযোগ স্থাপন করে ভারতের সঙ্গে মিলন ঘটিয়েছে। ফলে ব্যবসা সমৃদ্ধ এ অঞ্চলে রেলওয়ের ভূমিকা সর্বাধিক।
তিনি আরও বলেন, রেলওয়ে এই অঞ্চল থেকে সরকার প্রতি বছর কোটি কোটি টাকার রাজস্ব আদায় করে থাকে। বর্তমানে সারাদেশের সঙ্গে নওয়াপাড়া রেলওয়ে অঞ্চলের উন্নয়নে মহা-পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। মহা-পরিকল্পনার অংশ হিসেবে ডাবল রেল লাইন স্থাপন, ভারত থেকে সরাসরি পায়রা বন্দরের সঙ্গে সংযোগ স্থাপন, ফরিদপুর হয়ে নড়াইলের মাঝ দিয়ে নির্মিতব্য রেললাইনের সঙ্গে সংযোগ স্থাপন, পর্যায়ক্রমে নওয়াপাড়া বৃহৎ ব্যবসা বাণিজ্যকে আরও সমৃদ্ধ করতে আমদানিকৃত পণ্য রাখার জন্য ডক ইয়ার্ড নির্মাণেরও পরিকল্পনা রয়েছে সরকারের।
আর এই মহা-পরিকল্পনা বাস্তবায়নে প্রয়োজন রেলওয়ের জায়গা দখলমুক্ত করা। দেশব্যাপী রেলওয়ের জায়গা থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদের মাধ্যমে রেলওয়ের বিশাল জায়গা উন্মুক্ত করার মাধ্যমে সরকারের রেভিনিউ আদায়ের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি উন্নয়নের মহাযজ্ঞ বাস্তবায়নের অংশ হিসেবে নওয়াপাড়ায় রেলওয়ের জায়গায় গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি। রেলওয়ে কর্তৃপক্ষ সাত দিন আগে মাইকিং করে তাদের জায়গা ছেড়ে অন্য জায়গায় চলে যাওয়ার জন্য বলা হয়েছিল।
অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অভয়নগর উপজেলা এসি ল্যান্ড থান্দার কামরুজ্জামান, রেলওয়ে পাকশীর বিভাগীয় প্রকৌশলী-১ মোঃ নাজিব কায়সার, উর্দ্ধতন উপ-সহকারী প্রকৌশলী চাঁদ আহমেদ, উর্দ্ধতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) মাহবুব হাসান, অভয়নগর থানার এস আই বিমান তরফদার, খুলনার ফিল্ড কানুনগো মনোয়ারুল ইসলাম ও নওয়াপাড়ার স্টেশন মাষ্টার মোঃ মাসুদ রানা।