Type to search

নাব্যতা সংকটে নওয়াপাড়া নৌ-বন্দরে ইউরিয়া সার ভর্তি জাহাজ ডুবি

অন্যান্য

নাব্যতা সংকটে নওয়াপাড়া নৌ-বন্দরে ইউরিয়া সার ভর্তি জাহাজ ডুবি

স্টাফ রিপোর্টার : নওয়াপাড়া নৌ-বন্দরের পীরবাড়ি ঘাটে ভৈরব নদের নাব্যতা সংকটের কারনে ইউরিয়া বোঝাই শারিব বাঁধন নামে একটি কার্গো জাহাজ ডুবে গেছে। গত বুধবার দিবাগত রাত সাড়ে ১২টায় জাহাজের তলাফেটে যায় পরে রাত দুইটার দিকে জাহাজটি সমুদয় মালামাল নিয়ে নিমজ্জিতম হয়।
জাহাজে এসময় বিসিআইসি’র (বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন) কাতার থেকে আমদানি করা ৬৪০ মেট্রিক টন(১৩ হাজা ৬০০বস্তা) ইউরিয়া সার ছিল। ওই ইউরিয়া সার চট্টগ্রামের পতেঙ্গা থেকে শিপিং কোম্পানি টোটাল শিপিং পরিবহন করছিল।
জাহাজে থাকা ইউরিয়া সার গলে নদের পানিতে ছড়িয়ে পড়েছে। এতে ভৈরব নদের পানি দূষিত হয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে।
জাহাজের মাষ্টার মো: সজিব হোসেন জানান, কাতার থেকে আমদানি করা ইউরিয়া সার মাদারভ্যাসেলে (বড় জাহাজে) করে চট্টগ্রামে আনা হয়। সেখানে মাদারভ্যাসেলে থেকে ৬৪০ মেট্রিক টন (১৩হাজার৬০০বস্তা) ইউরিয়া ছোট জাহাজ এম ভি শারিব বাঁধনে ভর্তি করা হয়। গত ২১ জানুয়ারি জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে রওনা হয়ে গত ২৫ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় যশোরের ভাটপাড়া ঘাটে নোঙ্গর করা হয়। ভাটপাড়া পৌছে মাল পরিবহনকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে চালান জমা দেওয়া হয়। এ সময় টোটাল শিপিং কম্পানীর প্রতিনিধির নির্দেশে জাহাজটি নওয়াপাড়া বেঙ্গল টেক্সটাইল মিল এলাকার নদের পূর্ব পাড়ে নোঙ্গর করা হয়। সেখানে মাল আনলোড না করে দুই দিন বসিয়ে রাখা হয়। গত বুধাবার (২/২/২০২২) নওয়াপাড়া পীরবাড়ি খেয়াঘাট এলাকায় জাহাজ নোঙ্গর করতে বলা হয়। সেখানে আনার পর নদীতে পানি সংকটের কারনে রাত সাড়ে ১২টার দিকে জাহাজের তলা ফেটে ডুবতে থাকে রাত দুইটা দিকে সমুদয় মালামাল সহ জাহাজটি নিমজ্জিত হয়। বৃহস্পতিবার সকালে জাহাজ থেকে ইউরিয়া সার ঘাটে নামানোর কথা ছিল।
অন্য একটি সূত্র জানায়, বুধবার রাতে নদে ভাটা ছিল। নদে পানি কম থাকায় ইউরিয়ার ভারে রাত সাড়ে ১২টার দিকে জাহাজটির তলা ফেটে যায়। এরপর জাহাজে পানি উঠতে থাকে। জাহাজটি আস্তে আস্তে নদের পানিতে ডুবে যেতে থাকে। রাত দুইটার দিকে জাহাজটি নদের পানিতে ডুবে যায়। এতে জাহাজের সমূদয় ইউরিয়া সার গলে নদের পানিতে মিশে গেছে।
টোটাল শিপিং কোম্পানির খুলনা ইনচার্জ আব্দুল মজিদ বলেন, ‘জাহাজে কাতার থেকে আমদানি করা ইউরিয়া সার ছিল। জাহাজটি ঘাটে বাঁধা ছিল। ইউরিয়া সার বোঝাই জাহাজটি নদে ডুবে গেছে। জাহাজে থাকা সব ইউরিয়া সার গলে নদের পানিতে মিশে গেছে। এতে অনেক ক্ষতি হবে। তবে কী পরিমাণ ক্ষতি হবে তা এই মূহূর্তে বলা সম্ভব না। সার গলে যাওয়ায় নদের পানি কিছুটা দূষণ হবে।