Type to search

এবার করোনায় আক্রান্ত রোগীরা দ্রুত মারা যাচ্ছেন

জাতীয়

এবার করোনায় আক্রান্ত রোগীরা দ্রুত মারা যাচ্ছেন

অপরাজেয়বাংলা ডেক্স: গত বছরের তুলনায় এবার করোনা ভাইরাসে আক্রান্ত রোগীরা দ্রুততম সময়ে মারা যাচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

দেশের বিভিন্ন এলাকা থেকে এখন নিয়মিত রোগী আসছে রাজধানীর হাসপাতালে। মহাখালী করোনা ডেডিকেটেড হাসপাতালে প্রতি ২৪ঘন্টায় ২০ শতাংশ বেশি রোগী ভর্তি হচ্ছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

ময়মনসিংহের গফরগাঁওয়ের আবদুর রব করোনায় আক্রান্ত হয়ে শনিবার ভর্তি হয়েছিলেন মহাখালি করোনা ডেডিকেটেড হাসপাতালে। মঙ্গলবার সকালে তার মৃত্যু হয়।

প্রায় এক সপ্তাহ ধরে আবদুর রব জ্বর, কাশি, ঠান্ডায় ভুগছিলেন। কোন পরীক্ষাও করাননি তিনি। হঠাৎ করে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলে স্বাস্থ্য পরীক্ষা করে দেখা যায় তার ফুসফুসের ৫০ শতাংশ কাজ করছে না। শরীরে করোনাভাইরাসের উপস্থিতিও পাওয়া যায়।

উপজেলা ও জেলা পর্যায়ে এ রকম অনেক রোগী শুরুতে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা না করার কারণে হঠাৎ করে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। যার কারণে আইসিইউতে রেখে চিকিৎসা দিয়েও রোগীকে বাঁচানো যাচ্ছে না।

মহাখালি করোনা ডেডিকেটেড হাসপাতালে গত ২৪ ঘন্টায় রোগী ভর্তি হয়েছে ৭৭ জন। এর আগে ২৪ ঘন্টায় ছিলো ৬২ জন। প্রতিদিন বাড়ছে রোগীর চাপ। ৮০ শতাংশ রোগীর ঢাকার বাইরের। মোট রোগী আছে প্রায় পাঁচশ। আইসিইউতে ভর্তি আছেন আড়াইশো।

মহাখালি করোনা ডেডিকেটেড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, আমরা রোগীদের মূলত সাতদিনের একটা তথ্য পাই। রোগী যখন আমাদের এখানে আসছে দেখা যায় এক দুইদিনের বেশি আমরা রক্ষা করতে পারছি না। ঢাকার বাইরের রোগীরা প্রথমে কিছুদিন এলাকায় চিকিৎসা করায় যখন দেখে ওইখানে আর সম্ভব হচ্ছে না তখনই তারা আমাদের এখানে নিয়ে আসে। আমাদের এখানে এমন পর্যায়ে নিয়ে আসে যে আমাদের তেমন কিছু করার থাকে না।

এবারের ভ্যারিয়েন্টে রোগী দ্রুত নাজুক হচ্ছে, চিকিৎসা দেয়ার সুযোগ কম হচ্ছে। রোগীর শরীরে দ্রুত অক্সিজেন ঘাটতি হওয়ায় মারা যাচ্ছে বেশি।

করোনা ডেডিকেটেড হাসপাতাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. নুর-এ-আলম খান বলেন, গতবছর আমরা দেখেছি রোগীরা অনেকদিন হাসপাতালে ভর্তি ছিল। এরমধ্যে কেউ কেউ সুস্থ হয়ে গিয়েছেন আবার কেউ কেউ মারাও গিয়েছেন। কিন্তু সময় নিয়েই হয়েছে তবে এবার খুব কম সময়ে অনেক অল্প বয়সীরাও ঠিক হতে পারছে না। খুব কম সময়ে মানুষ মারা যাচ্ছে।

জেলা ও বিভাগীয় শহরের হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে না পারলে মৃত্যু আরো বাড়বে বলে আশংকা করছেন চিকিৎসকরা।সূত্র,ডিবিসি নিউজ