Type to search

আট দিন পেরিয়ে গেলেও নওয়াপাড়ায় ভৈরব নদে ডুবে যাওয়া জাহাজ ও মালামাল উদ্ধারের তৎপরতা নেই

অভয়নগর

আট দিন পেরিয়ে গেলেও নওয়াপাড়ায় ভৈরব নদে ডুবে যাওয়া জাহাজ ও মালামাল উদ্ধারের তৎপরতা নেই

শেখ আতিয়ার রহমান,নওয়াপাড়া থেকে :

আট দিন অতিবাহিত হলেও নওয়াপাড়া ভৈরব নদে ইউরিয়া সার বোঝাই কার্গো জাহাজ উদ্ধারের তৎপরতা নেই। নওয়াপাড়া নৌ-বন্দরের সিগন্যালম্যান মো: রাকিব হাসান জানান , নৌ বন্দরের উদ্ধারকারি জাহাজের জন্য নদীতে পর্যাপ্ত গভীরতা না থাকার কারনে স্থানীয় ভাবে জাহাজ মালিককে নিজ দায়িত্বে উদ্ধারে জন্য ১০ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার এ ব্যাপারে জাহাজ মালিককে চিঠি দিয়ে জানানো হয়েছে। চিঠি পেয়ে মালিক সমিতি শনিবার বৈঠক করেছেন। আগামী দু’এক দিনের মধ্যে তারা ড্রাম পদ্ধতিতে উদ্ধার কার্যক্রম চালানোর কথা ছিলো। ৮ দিন পেরিয়ে গেলেও এখনো পর্যন্ত তারা উদ্ধার কার্যক্রম শুরু করেনি। তিনি আরো জানান জাহাজটি ডুবে থাকার কারনে নৌচলাচলে কিছুটা বিঘœ হচ্ছে। নদের পানিতে ইউরিয়া গলে জীববৈচিত্রের ক্ষতি হয়েছে।
নাব্যতা সংকটের কারনে ভৈরব নদের নওয়াপাড়া পীরবাড়ি ঘাটে ইউরিয়া বোঝাই শারিব বাঁধন নামে কার্গো জাহাজ ডুবে যায়। গত বুধবার দিবাগত রাত সাড়ে ১২টায় জাহাজের তলাফেটে যায় পরে রাত দুইটার দিকে জাহাজটি সমুদয় মালামাল নিয়ে নিমজ্জিতম হয়।
জাহাজে এসময় বিসিআইসি’র (বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন) কাতার থেকে আমদানি করা ৬৪০ মেট্রিক টন(১৩ হাজা ৬০০বস্তা) ইউরিয়া সার ছিল। ওই ইউরিয়া সার চট্টগ্রামের পতেঙ্গা থেকে শিপিং কোম্পানি টোটাল শিপিং পরিবহন করছিল।
জাহাজে থাকা ইউরিয়া সার গলে নদের পানিতে ছড়িয়ে পড়েছে। এতে ভৈরব নদের পানি দূষিত হয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে।

শেখ আতিয়ার রহামান