Type to search

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

জাতীয়

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

অপরাজেয়বাংলা ডেক্স: গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩১ জন, যা কিনা তার আগের ২৪ ঘণ্টায় ছিল ২২ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৩৫৮ জন, তার আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিলেন এক হাজার ২৯২ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩১ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় সরকারি হিসেবে মারা গেলেন ১২ হাজার ৫১১ জন এবং নতুন শনাক্ত হওয়া এক হাজার ৩৫৮ জনকে নিয়ে শনাক্ত হলেন সাত লাখ ৯৬ হাজার ৩৪৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৬৪ জন এবং এখন পর্যন্ত সুস্থ হলেন সাত লাখ ৩৬ হাজার ২২১ জন।

শুক্রবার (২৮ মে) স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৩৮৮টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৬০৬টি। দেশে এখন পর্যন্ত করেোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৯ লাখ এক হাজার ৮৭৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৪৩ লাখ ১১ হাজার ৪২২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১৫ লাখ ৯০ হাজার ৪৫২টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার নয় দশমিক ৩০ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৪৯ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৫৭ শতাংশ।

দেশে বর্তমানে ৪৯৭টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১২৯টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৪২টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩২৬টি পরীক্ষগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩১ জনের মধ্যে পুরুষ ১৮ জন, আর নারী ১৩ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ৯ হাজার ৩৭ জন এবং নারী মারা গেলেন তিন হাজার ৪৭৪ জন।

বয়স বিবেচনায় মারা যাওয়াদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাত জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে আছেন একজন।

মৃত্যুবরণকারী ৩১ জনের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে আছেন ১০ জন করে, রাজশাহী ও রংপুর বিভাগে আছেন দুই জন করে, খুলনা বিভাগে আছেন ছয় জন এবং সিলেট বিভাগে আছেন একজন।

তাদের মধ্যে সরকারি হাসপাতালে ২৬ জন, বেসরকারি হাসপাতালে চার জন এবং বাড়িতে মারা গেছেন একজন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৬৪ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২৫০ জন, চট্টগ্রাম বিভাগের ৩৭৪ জন, রংপুর বিভাগের ৪৯ জন, খুলনা বিভাগের ১০৫ জন, বরিশাল বিভাগের ২১ জন, রাজশাহী বিভাগের ৮৩ জন, সিলেট বিভাগের ১০০ জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন ৮২ জন। সূত্র, বাংলা ট্রিবিউন রিপোর্ট

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *