Type to search

সাংবাদিক হত্যা-নির্যাতনের বিচার দাবি

জাতীয়

সাংবাদিক হত্যা-নির্যাতনের বিচার দাবি

অপরাজেয় বাংলা ডেক্স

কারাবন্দি সাংবাদিকদের মুক্তি ও সাগর-রুনিসহ সাংবাদিকদের হত্যা-নির্যাতনের বিচারের দাবি জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।

সোমবার (২৩ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতীকী অনশনে এ দাবি জানানো হয়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় সাংবাদিকদের অনশন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে দাবির প্রতি একাত্মতা পোষণ করেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘আজ পেশাগত কারণে আমার মনে হয় সাংবাদিকদের একসঙ্গে থাকার কথা। কিন্তু আমরা দেখছি রাজনৈতিক দলগুলোর মধ্যে যতটা না বিরোধ, সাংবাদিকদের মধ্যে প্রাতিষ্ঠানিক বিরোধটা খুব বেশি। সে কারণেই যে যেই মতেরই হোক না কেন, তার ওপর যখন নির্যাতন করা হয়, তখন সাংবাদিকরা এক কণ্ঠে কথা বলতে পারে না। না বলার কারণেই কিন্তু অত্যাচারের স্টিমরোলার সাংবাদিকদের ওপর যত্রতত্র পড়ছে। শুধু আইনের ভাষায় নয়, এমনকি দৈহিক নির্যাতন এবং হত্যা, খুনের শিকার হচ্ছে তারা। কারণ আজ যারা সাংবাদিক জগতের লোক, একজন সাংবাদিকের আরেকজন সাংবাদিকদের প্রতি সহমর্মিতা থাকবে, রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে কারো মতাদর্শ আলাদা থাকতে পারে। ’

তিনি বলেন, ‘সেই কারণেই বলছি, আপনাদের যারা এ পেশায় আছেন, তাদের মধ্যে একটা ঐকমত্য থাকা উচিত, যা আমরা দেখতে পাচ্ছি না। নিজেদের এ পেশার মধ্যে যদি ঐকমত্য না থাকে, তাহলে পর্যায়ক্রমে পালাক্রমে সবাই কিন্তু একদিন না একদিন নির্যাতনের শিকার হবেন। ’

বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহর সভাপতিত্বে প্রতীকী অনশনে বক্তব্য দেন সাংবাদিক নেতা শওকত মাহমুদ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক কোষাধ্যক্ষ কায়কোবাদ সুজন, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক প্রচার সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

 সূত্র,  বাংলানিউজটোয়েন্টিফোর.কম