Type to search

সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ইয়াস’ : খুলনায় প্রস্তুত ৮১৪ আশ্রয়কেন্দ্র

খুলনা

সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ইয়াস’ : খুলনায় প্রস্তুত ৮১৪ আশ্রয়কেন্দ্র

 

অপরাজেয়বাংলা ডেক্স : সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ইয়াস’র ক্ষয়ক্ষতি এড়াতে খুলনার উপকূলীয় তিনটি উপজেলায় ৮১৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। সেই সঙ্গে তাৎক্ষণিক চিকিৎসার জন্য প্রস্তুত রয়েছে ১১৪টি মেডিকেল টিম। খুলনা উপকূলের মধ্যে সর্বাধিক ঝুঁকিতে রয়েছে কয়রা, দাকোপিএবং পাইকগাছা উপজেলা। সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মঙ্গলবারের পর বাংলাদেশ উপকূলে আঘাত হানার আশংকা করছেন আবহাওয়াবিদরা।
খুলনা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার বলেন, গত বছর আম্পানের সময় ৮১৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছিল। ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় এবার ৮১৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এরপরও আরো কিছু আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হবে। একইসঙ্গে প্রতিটি উপজেলায় পাঁচটি ও প্রত্যেক ইউনিয়নে একটি করে মোট ১১৪টি মেডিকেল টিম প্রস্তুত করা হয়েছে। যারা তাৎক্ষণিক আহতদের চিকিৎসা সেবা প্রদান করবেন।
তিনি বলেন, কোভিড-১৯ এর কারণে সংক্রমণ রোধে আশ্রয়কেন্দ্রের সক্ষমতার অর্ধেক মানুষকে একটি কেন্দ্রে রাখা হবে। এছাড়া পর্যাপ্ত পরিমাণে শুকনো খাবার, অর্থ, চাল-ডাল প্রস্তুত রয়েছে; যা সরকারি নিদের্শনা মোতাবেক প্রয়োজনে ব্যবহার করা হবে বলেও জানিয়েছেন তিনি।
আবহাওয়া অফিস বলছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তার আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হয়ে নিম্নচাপ তৈরি হবে, যা পরবর্তীতে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। যেটি বাংলাদেশ উপকূলে আগামী মঙ্গলবারের পর আঘাত হানতে পারে।
আবহাওয়াবিদরা মনে করছেন, দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে ঘূর্ণিঝড় বেশি শক্তিতে আঘাত হানতে পারে। এখনও নির্দিষ্ট করে বলা যাচ্ছে না ঘূর্ণিঝড়টি কোন কোন এলাকায় আঘাত হানতে পারে। তবে সুন্দরবনের দক্ষিণ পাশ দিয়ে ঘূর্ণিঝড়টি বয়ে যাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। আবার দিক পরিবর্তনও হতে পারে।সূত্র,সুবর্ণভূমি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *