Type to search

সড়কে শৃঙ্খলায় ১১১ সুপারিশ বাস্তবায়নে কাজ করছি: স্বরাষ্ট্রমন্ত্রী

জাতীয়

সড়কে শৃঙ্খলায় ১১১ সুপারিশ বাস্তবায়নে কাজ করছি: স্বরাষ্ট্রমন্ত্রী

 

অপরাজেয় বাংলা ডেক্স

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ দফা সুপারিশ বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। আশা করছি খুব দ্রুত এগুলো বাস্তবায়নে যারা কাজ করবেন তাদেরকে বিষয়টি বুঝিয়ে দিতে পারবো।’বুধবার (২৩ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিরাপদ সড়ক সংক্রান্ত টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণ করার জন্য সাবেক নৌমন্ত্রী শাজাহান খান ১১১টি সুপারিশমালা দিয়েছিলেন। এগুলো বাস্তবায়নের জন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়। সেই টাস্কফোর্সের দ্বিতীয় সভা আজকে (বুধবার) আমরা করেছি। এই সভায় উপস্থিত সবাই কিছু সুচিন্তিত মতামত দিয়েছেন। আমরা প্রথম মিটিংয়ে চার জন সচিবের নেতৃত্বে চারটি কমিটি করে দিয়েছি। এগুলো পর্যালোচনা করে কীভাবে বাস্তবায়ন করা সম্ভব সেটার জন্য প্রত্যেক কমিটি আবার সুপারিশমালা দিয়েছেন।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের নেতৃত্বে একটি কমিটি করা হয়েছিল। তিনি একটি সুপারিশমালা দিয়েছেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, সড়ক ও জনপথ বিভাগের সচিব এবং তথ্য মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে আরও তিনটি কমিটি গঠন করা হয়েছিল। তারা প্রত্যেকে আলাদা আলাদা সুপারিশমালা দিয়েছেন। এই সুপারিশমালা গুলো নিয়ে আমরা আলোচনা করেছি। এই চার কমিটির সুপারিশ গুলোর ভিত্তিতে এগুলো বাস্তবায়ন করার জন্য কী কী প্রয়োজন সেটা আগামী মিটিং এ সিদ্ধান্ত নেবো। যারা এগুলো বাস্তবায়ন করবেন তাদেরকে আমরা সুপারিশ করবো।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোভিডের জন্য আজকে সারাবিশ্ব স্থবির। কিন্তু বাংলাদেশে আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা কাজ করে যাচ্ছি, বসে নেই। আমরা সর্বক্ষেত্রে কাজ করছি বলেই আমাদের অর্থনৈতিক কর্মকাণ্ড সহ সবকিছু চলছে। তারপরও এই কোভিডের কারণে আমরা গতি কমে গিয়েছিল। সেখান থেকে উত্তরণের জন্য আগামী বৈঠকে আমরা যাতে একটি চূড়ান্ত সুপারিশমালা দিতে পারি, সেটা নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।’

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও পুলিশের আইজি, ডিএমপি কমিশনার, সড়ক পরিবহন মালিক ও শ্রমিক সমিতির নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সূত্র,  বাংলা ট্রিবিউন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *