Type to search

শীত আগমনের বার্তা দিচ্ছে খেজুর গাছ

যশোর

শীত আগমনের বার্তা দিচ্ছে খেজুর গাছ

অপরাজেয় বাংলা ডেক্স

প্রভাতে শিশির ভেজা ঘাস আর ঘন কুয়াশার চাঁদর, শীতের আগমনের বার্তা জানান দিচ্ছে। মৌসুমি খেজুরের রস দিয়েই গ্রামীণ জনপদে শুরু হয় শীতের আমেজ। শীত যত বাড়বে খেজুর রসের মিষ্টিও তত বাড়বে। শীতের দিনের সবচেয়ে আকর্ষণ দিনের শুরুতে খেজুরের রস, সন্ধ্যা রস ও সুস্বাদু গুড়-পাটালি। আর সুস্বাদু পিঠা, পায়েস তৈরিতে আবহমান কাল থেকে খেজুর গুড় ওতপ্রোতভাবে জড়িত। দেশের প্রাচীন জনপদ যশোর জেলা খেজুর গুড়-পাটালির জন্য বিখ্যাত। যে কারণেই প্রবাদ আছে ‘যশোরের যশ খেজুরের রস’।

দেশ ছাড়িয়ে এখন দেশের বাইরেও খেজুরের গুড়-পাটালির ব্যাপক চাহিদা। যশোর অঞ্চলের গাছিরা খেজুর গুড়-পাটালি তৈরিতে খুব পারদর্শী। খেজুরের গুড়-পাটালি তৈরির জন্য এই অঞ্চলের গাছিরা যেমন দানা পাটালি তৈরি করতে পারে, এমন পাটালি তৈরির কারিগর দেশের অন্য জেলায় আর কোথাও নেই বললেই চলে। তাই গাছিরা ব্যস্ত হয়ে পড়েছে খেজুর গাছ পরিচর্যার কাজে।

অল্প দিনের মধ্যেই তারা ধারালো দা (গাছিদা) দিয়ে খেজুর গাছের সোনালি অংশ বের করবে। যাকে বলে চাঁচ দেওয়া। তার সপ্তাহখানেক পর নোলনের স্থাপন এবং তারপর শুরু হবে সুস্বাদু খেজুর রস সংগ্রহের কাজ। সব মিলিয়ে চলতি মাসেই গৌরব আর ঐতিহ্যের প্রতীক মধু বৃক্ষ থেকে সুমধুর রস বের হবে।

আর কিছুদিন পরেই এ অঞ্চলের কিছু কিছু ঘরে শুরু হবে গুড়-পাটালি তৈরির উৎসব। বাড়িতে বাড়িতে খেজুরের রস জ্বালিয়ে পিঠা-পায়েসসহ নাম-না-জানা হরেক রকমের মুখরোচক খাবার তৈরির ধুম পড়বে।

এদিকে অসাধু লোকের আগ্রাসনের কারণে আগের তুলনায় খেজুর গাছ এখন আর নেই৷ সংখ্যা অনেক কমে গেছে। জ্বালানি হিসেবে ইট-টালী ভাটায় খেজুর গাছ পোড়ানো হচ্ছে, যা আইনত দণ্ডনীয় অপরাধ। যশোরের ঐতিহ্য ধরে রাখতে বেশি বেশি খেজুর গাছ লাগাতে হবে। সরকারিভাবে খেজুর চারা রোপণের উদ্যোগ নিতে হবে।

সূত্র,  ঢাকাটাইমস

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *