Type to search

রাজশাহীতে দুই সাঁওতাল কৃষকের আত্মহত্যার প্ররোচনাকারীদের শাস্তি দাবি

জাতীয়

রাজশাহীতে দুই সাঁওতাল কৃষকের আত্মহত্যার প্ররোচনাকারীদের শাস্তি দাবি

অনলাইন ডেক্স :

রাজশাহীর গোদাগাড়ীতে জমিতে সেচ না পাওয়ায় দুই কৃষকের আত্মহত্যায় প্ররোচনাকারীদের শাস্তির দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। আজ বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন কর্মসূচি থেকে তাঁরা এ দাবি জানান।

মানববন্ধনে ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম বলেন, ‘বরেন্দ্র উন্নয়ন প্রকল্পের অন্তর্ভুক্ত পানি সেচ প্রকল্পের দায়িত্বে থাকা সাখাওয়াত হোসেনের কাছে সেচের জন্য পানি চাইতে গেলে তিনি দুই কৃষককে পানি না দিয়ে বিষ খেতে বলেছিলেন। তাঁরা ‌এই অপমান সহ্য করতে না পেরে দুঃখে বিষপানে আত্মহত্যা করেন। এটি কাঠামোগত হত্যা। আমরা পানি ব্যবস্থাপনার সুষ্ঠু সমাধান চাই ও সাখাওয়াত হোসেনকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানাই।’

রাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন বলেন, গোদাগাড়ীতে জমিতে সেচের পানি না পাওয়ার কারণে দুই কৃষক আত্মহত্যা করেছেন। স্থানীয় এক আওয়ামী লীগ নেতার প্ররোচনায় তাঁরা আত্মহত্যা করেছেন। সেচের দায়িত্বে ছিলেন ওই আওয়ামী লীগ নেতা। তিনি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের ওপর তাঁর ক্ষমতার প্রভাব খাটিয়েছেন। তাঁরা কৃষকদের জিম্মি করে মুনাফা করেন।

মানববন্ধনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রাবি শাখার আহ্বায়ক রিদম শাহরিয়ারের সঞ্চালনায় অন্যদের মধ্যে শিক্ষার্থী ধনেশ টুডু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মজিবুর রহমান, রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের শিক্ষার্থী মার্ক বাস্কে, রাবি শিক্ষার্থী বিজয় চাকমা, ফরিদা ইয়াসমিন, রাবি বিপ্লবী ছাত্র মৈত্রী রাবি শাখার আহ্বায়ক রঞ্জু হাসানসহ রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সূত্র : প্রথম আলো ;