Type to search

মানহীন বিটুমিনে বেহাল সড়ক, ঘটছে দুর্ঘটনা

জাতীয়

মানহীন বিটুমিনে বেহাল সড়ক, ঘটছে দুর্ঘটনা

অপরাজেয়বাংলা ডেক্স : সড়ক নির্মাণে মানহীন ও ভেজাল মিশ্রিত বিটুমিন ব্যবহারে অল্পদিনের মধ্যেই বেহাল দশা হয় সড়কের। আর সেই বেহাল দশার সড়কে ঘটে দুর্ঘটনা; ক্ষতি হয় জান ও মালের।

এমনটাই মনে করেন সড়ককে নিরাপদ করার প্রত্যয় নিয়ে দীর্ঘদিন আন্দোলন করে আসা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

এক বিশেষ সাক্ষাৎকারে নিরাপদ সড়ক আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন মানহীন বিটুমিনের বিভিন্ন দিক তুলে ধরেন।

আমদানিকারক ও ঠিকাদারদের মুনাফা লোভ

কিছু অসাধু বিটুমিন আমদানিকারক ও ঠিকাদারদের মুনাফা লোভের কারণে সড়কে ব্যবহৃত হচ্ছে নিম্নমান ও ভেজাল মিশ্রিত বিটুমিন। অনেক ঠিকাদার ও আমদানিকারকের উদ্দেশ্যই থাকে, সড়ক যেন দ্রুত নষ্ট হয়। কারণ যতবার সড়ক নষ্ট হবে, ততবারই তারা লাভবান হবেন।

একটা উদাহরণ দিয়ে বলি, বিটুমিনের সবচেয়ে বড় শত্রু হচ্ছে বৃষ্টি, আর ইংল্যান্ডে ঘন ঘন বৃষ্টি হয়। ইংল্যান্ডেও বিটুমিন দিয়ে রাস্তা নির্মাণ করা হয়। কিন্তু বাংলাদেশের মতো এত দ্রুত রাস্তা নষ্ট হয় না। ইংল্যান্ডের রাস্তায় ব্যবহৃত বিটুমিনের মান অনেক ভালো। ইংল্যান্ডের বিটুমিনের কোয়ালিটি আপনি তো বাংলাদেশে দেবেন না। কারণ এখানে রাস্তা যতবার ভাঙবে, ততবার রিপেয়ার করার সুযোগ পাবে, নতুন বরাদ্দ পাবে। এতে শত শত কোটি টাকার বাণিজ্য হবে। যারা বরাদ্দ দেবেন, তারাও লাভবান হলেন, যে মেরামত করবে, সেও লাভবান হলো।

সড়কে বাড়ছে দুর্ঘটনা

সড়ক দুর্ঘটনা সব সময় যে চালকের কারণে হয়, তা কিন্তু নয়। অনেক সময় সড়কের অবস্থাই এতটা খারাপ থাকে যে ঘটনা চালকের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় আর দুর্ঘটনা ঘটে। ভাঙা সড়ক, ত্রুটিপূর্ণ রাস্তা, এসব কারণে এমনটা হতে পারে। চলন্ত রাস্তায় হঠাৎ খারাপ রাস্তা চলে এলে বা কোনো গর্তে গাড়ির চাকা পড়ে গিয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটছে।

নিম্নমানের বিটুমিন ব্যবহারের কারণে খুব দ্রুত রাস্তাঘাট ভেঙে যাচ্ছে। সড়কে ভাঙাচোরা আছে জেনেও গতি নিয়ন্ত্রণ না করে গাড়ি চালালে দুর্ঘটনা ঘটবে। এ পরিস্থিতি যদি বিরাজমান থাকে তাহলে আপনি কী করে আশা করবেন যে সড়কে শৃঙ্খলা আসবে? কী করে আশা করবেন, আইন মেনে সড়কে তারা (চালক) গাড়ি চালাবেন এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল হবেন?সূত্র.বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *