Type to search

‘মানবিক গুণের জন্যই শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সবচেয়ে ভাল করছে’

জাতীয়

‘মানবিক গুণের জন্যই শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সবচেয়ে ভাল করছে’

অপরাজেয়বাংলা ডেক্স : মানবিক গুণের কারণেই শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের প্রতিনিধিরা সবচেয়ে ভালো করছে। এতে করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষ্যে শনিবার সকালে রাজধানীর সেনাকুঞ্জে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা শান্তিরক্ষার মতো বিশেষ চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা করছে উল্লেখ করে, তা অব্যাহত রাখার নির্দেশ দেন সরকার প্রধান। বিশ্বের যেকোন জায়গায় শান্তিরক্ষায় বাংলাদেশ প্রস্তুত বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, করোনা-মহামারির মধ্যেও বিশ্বের বিভিন্ন প্রান্তে শান্তি স্থাপনে বাংলাদেশি শান্তিরক্ষীরা পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন এবং যুদ্ধবিধ্বস্ত দেশে শান্তি ফিরিয়ে আনার মাধ্যমে ওইসব দেশের জনগণের আস্থা অর্জন করেছেন। আমরা যেমন নিজের দেশকে ভালোবাসি তেমনই যেখানেই নির্যাতিত-নিপীড়িত মানুষ আছে তাদের সাথে আছি।

তিনি বলেন, আমাদের যারা শান্তিরক্ষায় যাচ্ছে, তাদের উপযুক্ত প্রশিক্ষণ ব্যবস্থা করছি। সব ধরেনের সুযোগ সুবিধা ও নিরাপত্তার ব্যবস্থাও করছি। চ্যালেঞ্জ মোকাবেলার জন্য যা যা প্রয়োজন সঙ্গে সঙ্গ তাই দেয়ার ব্যবস্থা করছি। সফরে বিশ্বের যখন যেখানে গেছি, সেখানে সেই দেশের প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা আমাদের শান্তিরক্ষীদের ভূয়সী প্রশংসা করেছেন। গর্বে আমার বুকটা ভরে গেছে।

জাতিসংঘ ও বিশ্বসমাজের মনোযোগ আকর্ষণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্বের যেকোনো জায়গায় শান্তিরক্ষায় বাংলাদেশ প্রস্তুত, ডাক পড়া মাত্রই সাড়া দেবে এই দেশ। আমরা সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ। এটা গর্বের বিষয়, আপনারা বিশ্বশান্তি রক্ষায় কাজ করছেন। যেখানেই যাচ্ছেন, বাংলাদেশের মুখ উজ্জ্বল করছেন। পরকে আপন করে নেয়ার মতো কাজটি করছেন। জানি আপনাদের কষ্ট হয়, বৈরী পরিবেশে দায়িত্ব পালন করছেন। এটা একটা চ্যালেঞ্জও। সবচেয়ে সংঘাতপূর্ণ-জটিল জায়গায় আমাদের শান্তিরক্ষীরা সফলভাবে কাজ করছে। এজন্য আপনাদের ধন্যবাদ জানাই। আপনাদের নিয়ে আমি গর্ববোধ করি।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সর্বোচ্চ সংখ্যক জনবল পাঠিয়ে শীর্ষ স্থানে রয়েছে বাংলাদেশ।সূত্র,ডিবিসি নিউজ